কিভাবে বুঝবেন আপনার হার্ট অ্যাটাক হতে পারে

0
131
হার্ট অ্যাটাকের লক্ষণ

হৃদরোগ এখন এখন খুবই সাধারণ রোগ হিসেবে পরিচিত। ছোট-বড়, নারী-পুরুষ যে কেউ যে কোনো সময় এই রোগে আক্রান্ত হতে পারেন। সম্প্রতি গবেষণায় জানা গিয়েছে, হার্ট অ্যাটাক হওয়ার বেশ কিছুক্ষণ আগে থেকেই বিভিন্ন লক্ষণ দেখা যায়। তাই আসুন জেনে নেই হার্ট অ্যাটাকের লক্ষণ সমুহ:

বুকের মাঝবরাবর তীব্র ব্যাথা: হার্ট অ্যাটাকের সবচেয়ে কমন একটি লক্ষণ হল বাম বুকের মাঝবরাবর তীব্র ব্যাথা অনুভুত হওয়া। এই ব্যাথা শরীরের পুরো বাম পাশকেই অবশ করে ফেলতে পারে। বিশেষকরে বাম বাহু ও পিঠ এবং দুই সিনার মাঝখানটাকেও আক্রান্ত করতে পারে। এছাড়াও এই ব্যথা চিবুক পর্যন্ত ছড়িয়ে পড়ে চোয়ালকেও আক্রান্ত করতে পারে।

ঘাম বের হওয়া: হার্ট অ্যাটাকের পরপরই শরীর থেকে প্রচুর ঘাম বের হতে থাকবে। সংবেদনশীল স্নায়ুতন্ত্র অতিরিক্ত ক্রিয়াশীল হয়ে পড়ায় এসময় শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম ঝরে। এছাড়া বুকে ব্যথা শুরু হওয়ার পরপরই শরীর থেকে বেশ কয়েকটি হরমোন নি:সরিত হয় যা রক্তচাপ ও হার্ট বিট বাড়িয়ে দেয়। এ কারণেও শরীর থেকে প্রচুর ঘাম বের হয়।

চেতনাহীন হয়ে পড়া: আর ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে বুকে তীব্র ব্যথা অনুভুত হওয়ার চেয়েও শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম ঝরা, মাথা ঘোরা ও ক্ষণিকের জন্য চেতনাহীন হয়ে পড়াটাই হার্ট অ্যাটাকের সবচেয়ে কমন পূর্বলক্ষণ।

শ্বাসকষ্ট: শ্বাসকষ্ট, মাথা ঝিমানো ও জ্ঞান হারানো হার্ট অ্যাটাকের আরও কয়েকটি পূর্বলক্ষণ। করোনারি শিরা-উপশিরায় ব্লক পড়ার ফলে হৃদপিন্ডের মাংসপেশিতে অক্সিজেনযুক্ত রক্ত সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় এ লক্ষণগুলো দেখা দেয়।

তলপেটের উপরিভাগে অস্বস্তি: তলপেটের উপরিভাগে অস্বস্তি এবং হৃদপিন্ডে জালাপোড়াও হৃদরোগের পূর্বলক্ষণ। এই লক্ষণগুলোকে অনেকসময় এসিডিটি ও হৃদপিন্ডের সাধারণ প্রদাহ গণ্য করে ভুল করা হয়।

তীব্র বমির অনুভুতি: তীব্র বমির অনুভুতিও হার্ট অ্যাটাকের একটি ছদ্মবেশী পূর্বলক্ষণ। তবে এটাকেও অনেকসময় ভুলবশত গ্যাস্ট্রিক ও বদহজমের কারণে সৃষ্ট সমস্যা হিসেবে গণ্য করা হয়।

আরও পড়ুনঃ   এক মিনিটে যাচাই করুন আসল মধু!

উদ্বিগ্নতা: হার্ট অ্যাটাকের আরও কয়েকটি পূর্ব লক্ষণ হল- অকারণ অবসাদগ্রস্ততা, বিবর্ণতা, ধড়ফড়ানি ও উদ্বিগ্নতা।

যাদের ধূমপানের অভ্যাস রয়েছে, ডায়াবিটিসের সমস্যা রয়েছে, উচ্চ রক্তচাপ রয়েছে এবং অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে, তাদের মধ্যে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেশি থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

20 + 2 =