কোন ডিমে পুষ্টি বেশি?

0
dim

ডিম একটি অত্যান্ত পুষ্টিকর খাবার। কমবেশি সবারই পছন্দের খাবারের তালিকায় রয়েছে ডিম। কেউ ভালবাসেন সিদ্ধ ডিম, কেউ পোচ, কেউ বা আবার ওমলেট। অতিরিক্ত ডিমপ্রেমীরা আবার অতকিছু ভাবেনই না। যে কোনও প্রকারে ডিম তাদের চাই-ই-চাই।

স্বাস্থ্য সচেতনরা আবার ডিম ভাজার বদলে সিদ্ধতেই মন দেন বেশি। তবে জানেন কি পুষ্টিগুণে সিদ্ধ ও ওমলেট টেক্কা দেয় একে অপরকে? যেভাবেই খান ডিম সব সময়ই দারুণ।

পুষ্টিগুণ: একটা গোটা সিদ্ধ ডিমে রয়েছে ৭৮ ক্যালরি, ৬.৩ গ্রাম প্রোটিন, ০.৬ গ্রাম কার্বহাইড্রেট ও ৫.৩ গ্রাম ফ্যাট। যার মধ্যে ১.৬ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট।ওমলেটে রয়েছে ৯০ ক্যালরি, ৬.৮ গ্রাম ফ্যাট। স্যাচুরে়টেড ফ্যাটের পরিমাণ ২ গ্রাম।

ভিটামিন: একটা গোটা সিদ্ধ ডিমের ১৫ শতাংশ রাইবোফ্লোভিন, ১০ শতাংশ ভিটামিন বি১২ ও ১১ শতাংশ ভিটামিন। ভাজ ডিমেও ভিটামিনের পরিমাণ প্রায় একই। রাইবোফ্লোভিন রক্তকণিকা তৈরি করতে সাহায্য করে, বি১২ স্নায়ুতন্ত্র ও মস্তিষ্কের কর্মক্ষমতা নিয়নন্ত্রণ করে, ভিটামিন ডি রোগ সংক্রমণ প্রতিরোধ করে।

খনিজ: এ বার কিন্তু সিদ্ধ ডিমকে টেক্কা দিয়ে দিয়েছে ওমলেট। সিদ্ধ ডিমের থেকে ওমলেটে মিনারেলের পরিমাণ বেশি। সিদ্ধ ডিমে যেখানে ৯ শতাংশ ফসফরাস রয়েছে, ওমলেটে সেখানে ফসফরাসের পরিমাণ ১০ শতাংশ। হাড় শক্ত করতে ফসফরাস অত্যন্ত জরুরি।

ডিম খেলে স্মৃতিশক্তি বাড়ে

সাদা না বাদামি, কোন ডিম খাবেন?

আরও পড়ুনঃ   স্ট্রোক ও হার্ট অ্যাটাক সম্পূর্ণ আলাদা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

18 + eleven =