খুব সহজে ছানার জিলাপি তৈরি হবে আপনারই হেঁশেলে (দেখুন ভিডিওতে)

0
99
ছানার জিলাপি
ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: সেলিনা রহমান

সাহস করে সাধারণ জিলাপি তো অনেকেই ঘরে তৈরি করেন। কিন্তু ছানার জিলাপি কখনো তৈরি করেছেন কি? এই জিলাপিটি দোকানেও তেমন সহজলভ্য নয়। যারা বাড়িতেই মিষ্টি তৈরি করতে পছন্দ করেন তাদের জন্য আজ রইল  ছানার জিলাপির সহজ রেসিপিটি। সেলিনা রহমানের এই রেসিপি অনুসরণ করলে স্বাদ হবে একবারেই নিখুঁত। সাথে রইলো রেসিপির ভিডিওটি।

উপকরণ

দেড় কাপ ছানা

এক কাপের তিন ভাগের এক ভাগ গুঁড়ো দুধ

১ টেবিল চামচ চিনি

পৌণে এক কাপ ময়দা

শিরার জন্য

১ কাপ চিনি

দেড় কাপ পানি

কয়েকটা এলাচ

জিলাপি ভাজার জন্য তেল

প্রণালী

১) প্রথমে চিনি এবং পানি মিশিয়ে নিন একটি প্যানে এবং ১০ মিনিট হাই হিটে জ্বাল দিয়ে শিরা তৈরি করে নিন। এতে সুন্দর সুবাস তৈরির জন্য কয়েকটি এলাচ দিয়ে দিন।

২) জিলাপি তৈরির জন্য একটি প্লেটে ছানা নিন। এর সাথে মিশিয়ে নিন গুঁড়ো দুধ এবং চিনি। খুব ভালো করে মাখিয়ে নিন যতক্ষণ না ছানা ভেঙ্গে মিহি হয়ে যায়। এরপর এতে ময়দা দিয়ে আবারও মাখিয়ে নিন। ছানা ভেজা ভেজা হলে একটু বেশি ময়দা লাগতে পারে, কিন্তু খুব বেশি ময়দা দেবেন না।

৩) মসৃণ একটা ডো তৈরি করে নিন। এরপর এর থেকে ছোট ছোট অংশ নিয়ে তা গড়িয়ে দড়ির মত করে নিন এবং তা দিয়ে আড়াই প্যাঁচের জিলাপি তৈরি করে নিন।

৪) একটি প্যানে তেল গরম করে নিন ডুবোতেলে জিলাপি ভাজার জন্য। এতে চামচে করে একটা একটা করে জিলাপি ছাড়ুন। হাতে ছাড়তে গেলে ছানা ভেঙ্গে যেতে পারে। দুইদিকে লালচে করে ভেজে তুলুন। মাঝারি আঁচে ভাজবেন এবং খুব বেশি ভাজাভাজা করবেন না। প্যাঁচের ভেতরটা একটু সাদা থাকতেই তুলে ফেলুন।

৫) গরম শিরায় দিয়ে দিন জিলাপিগুলোকে। একেক দিকে ৫ মিনিট শিরায় রেখে দিলেই হবে। এরপর শিরা থেকে তুলে নিয়ে পরিবেশন করুন।

ছানার জিলাপি তৈরির প্রণালীটি দেখে নিতে পারেন এখানে-

কে এন দেয়া

আরও পড়ুনঃ   জেনে নিন - ২২ পদের মজাদার ভর্তার রেসিপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

5 × 5 =