গলা ব্যথা? গলা ব্যথা ভাল করবে যে ৫টি চা!

0
248
গলা ব্যাথার ওষুধ

ঠান্ডা বা জ্বর হওয়ার প্রথম লক্ষণ হলো গলা ব্যথা। ছোট বাচ্চা থেকে শুরু করে বড়রা সবাই এই গলা ব্যথায় আক্রান্ত হয়ে থাকে। বিভিন্ন কারণে গলা ব্যথা হতে পারে। মূলত ঠান্ডা লাগার কারণে গলা ব্যথা হয়ে থাকলেও আরও কিছু কারণ রয়েছে এই গলা ব্যথার। এসিড রিফ্লাক্স, অত্যধিক ধূমপান, ব্যাকটেরিয়া সংক্রমণ, অ্যালার্জি ইত্যাদি নানা কারনে গলা ব্যথা হতে পারে।
চা পান করা অনেকের অভ্যাস। এই চা গলা ব্যথা সারাতে সাহায্য করবে। এমন কিছু চায়ের কথা আসুন জেনে নেওয়া যাক।
১। গ্রিন টি : গলা ব্যথা দূর করতে গ্রিন টি বেশ কার্যকর। এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। এর সাথে লেবুর রস মিশিয়ে পান করতে পারেন। গলা ব্যথার সময় দিতে তিনবার এটি পান করুন। দেখবেন গলা ব্যথা দূর হয়ে গেছে।
২। মধু-লেবুর চা:
মধুতে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান আছে এবং লেবুর রস প্রাকৃতিক উপাদান থাকে যা গলার ইনফেকশন দূর করে থাকে। গলা ব্যথার সময় মধু লেবুর চা পান করুন।
৩। হলুদ চা:
হলুদে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং পুষ্টি উপাদান আছে। এর কারকিউমেন দেহের ইনফ্লামেশন দূর করে গলা ব্যথা সারিয়ে তোলে। গলার ব্যথার সময় হলুদ চা পান করুন।
৪। আদা চা:
আদার অ্যান্টি ইনফ্লামেনটরী উপাদান গলার পেশি রিল্যাক্স করে থাকে। গলা ব্যথা দূর করতে আদা চা বেশ উপকারী। দুধ ছাড়া আদা চা তৈরি করুন। এটি দিনে দুইবার পান করুন।
৫। লবঙ্গ এবং পানি:
এক থেকে তিন চা চামচ লবঙ্গের গুঁড়ো পানির সাথে মিশিয়ে নিন। এবার এটি দিয়ে কুলকুচা করুন। লবঙ্গের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফালমেনটরী উপাদান গলা ব্যথা হ্রাস করতে সাহায্য করবে।

লিখেছেন- নিগার আলম

গলা ব্যথা দূর করার ঘরোয়া উপায়

আরও পড়ুনঃ   বার বার হাঁচি আসলে কি করবেন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eleven − 4 =