ঘরোয়া উপায়ে অতি সহজে মুখের কালো দাগ মুছে ফেলুন

0
মুখের কালো দাগ

ব্রণ বা অন্য কোনও ফুসকুড়ি বা ফোঁড়ার কারণে মুখে কালো দাগ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। মুক্তি পেতে চান এই বিশ্রী দাগ থেকে। কিন্তু জানেন কী, এক অতি সহজ ঘরোয়া উপায়ে মুক্তি পাওয়া যেতে পারে এইসব দাগ থেকে?

প্রথমেই বলে রাখা ভাল, যদি দাগগুলি খুব গভীর বা স্পষ্ট হয় তাহলে এই কৌশল খুব কার্যকর নাও হতে পারে। সেক্ষেত্রে চর্মরোগ বিশেষজ্ঞের সহায়তা নেওয়াই ভাল। যদি দাগগুলি হালকা হয়, তাহলে এই কৌশলে উপকার পাবেন। এবার কৌশলটি জেনে নিন।

একটি কালো দাগ ধরা পাকা কলা নিন। সিঙ্গাপুরি বা কাঁঠালি— যে কোনও কলা হতে পারে। মূল কলাটি আপনার কাজে লাগবে না। আপনার কাজের জিনিস হচ্ছে খোসাটি। খোসাটি ছাড়িয়ে নিন। তারপর পরিষ্কার জলে ভাল করে মুখটা ধুয়ে নিন। এরপর খোসার ভিতরের সাদা অংশটি গোটা মুখে ঘষে নিন।

কিছুক্ষণ ঘষার পরে যদি দেখেন খোসার ভিতরের অংশটি ধূসর হয়ে গিয়েছে, তাহলে সেই খোসাটি ফেলে দিয়ে একটি নতুন খোসা নিন। আবার ঘষুন মুখে। মুখের উপর খোসার নির্যাসের একটি পুরু আস্তরণ তৈরি করে নিন। এই অবস্থায় যত বেশিক্ষণ থাকা সম্ভব, থাকুন। তারপর ধুয়ে ফেলুন মুখ।

এই প্রক্রিয়া দিন দুয়েক পরপর চালানোর পরেই কিন্তু মুখের দাগগুলিতে লক্ষণীয় পরিবর্তন দেখতে পাবেন। দেখবেন, অনেকটা হাল্কা হয়ে গিয়েছে মুখের কালো দাগ। যত দিন যাবে, তত উধাও হতে থাকবে দাগগুলি। তবে সপ্তাহ দুই যাওয়ার পরও যদি কোনও উপকার না পান, তবে চর্মরোগ বিশেষজ্ঞের দ্বারস্থ হতে দেরি করবেন না।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   অসময়ে কেন চেহারায় পড়ছে বয়সের ছাপ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 − 8 =