চুল পড়া রোধে আধুনিক চিকিৎসা পিআরপি

0
154
চুল পড়া রোধে পিআরপি

জিনগত কারণ, ভিটামিনের ঘাটতি, দূষণ, অযত্ন ইত্যাদি বিভিন্ন কারণে চুল পড়ার সমস্যা হয়। তবে চুল পড়া রোধে এখন অনেক আধুনিক চিকিৎসা আমাদের দেশে হচ্ছে।

এ বিষয়ে কথা বলেছেন ডা. জাহেদ পারভেজ। বর্তমানে তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের চর্ম ও যৌনরোগ বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন: যত্ন নেওয়ার পরও কারো কারো মাথায় চুল পড়ে যায়, মাথা টাক হয়ে যায়, এই ক্ষেত্রে চুল পড়ে যাওয়ার সমস্যায় বাংলাদেশে কী ধরনের আধুনিক চিকিৎসা রয়েছে?

উত্তর : চুল পড়া রোধে আধুনিক চিকিৎসা বলতে আমরা যেটা করে থাকি, সেটি হলো প্লাটিলেট রিচ প্লাজমা থেরাপি বা পিআরপি থেরাপি। এটি মাসে একটা নিতে হয়। ছয় থেকে আটটা নিলে চুল পড়া কমে আসে। মানুষের নিজের রক্তটাই অন্য একটা অবস্থায় নিয়ে সেটা আমরা মাথার ত্বকে দিই। কোনো ধরনের ব্যথা বেদনা অনুভব হয় না। এ ছাড়া চুল পড়া প্রতিকারে রয়েছে মাইক্রোনিডলিং থেরাপি, স্টিম সেল থেরাপি এবং হেয়ার ট্রান্সপ্ল্যানটেশন। এগুলো আমরা করে থাকি। আজকাল এই চিকিৎসার জন্য বাইরে যাওয়ার কোনো প্রয়োজনই হয় না। ঢাকাসহ বিভিন্ন শহরে পিআপি, হেয়ার ট্র্যান্সপ্ল্যান্ট, মাইক্রোনিডলিং থেরাপি, স্টিম সেল থেরাপি- এগুলোর মাধ্যমে চুলের চিকিৎসা করা হয়। এগুলোর মাধ্যমে চুলকে ধরে রাখা সম্ভব হয়।

সূত্র: এনটিভি

আরও পড়ুনঃ   হযরত রসূল (স)’র ‘শিঙ্গা লাগানো’ কাপিং থেরাপি এখন আধুনিক চিকিৎসা ব্যবস্থা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

9 − six =