জেনে নিন পানি পানের সঠিক নিয়ম

0
drinking-water

পানি পানের উপকারিতা সম্পর্কে কম-বেশি আমরা সবাই জানি। কিন্তু পানি পান করার সঠিক নিয়ম সম্পর্কে জানেন কি? হ্যাঁ, পানি পান করারও নিয়ম আছে। এতে আপনার শরীরের অনেক উপকার হবে।

গড়গড় করে নয়, চুমুক দিয়ে পানি পান করুন 
আয়ুর্বেদ মতে, চুমুক দিয়ে পান করাই হল পানি পান করার সর্বোত্তম উপায়। আমাদের মুখে আমরা প্রচুর পরিমাণে লালা উৎপন্ন করি। লালা ক্ষারীয় একটি উপাদান এবং আমাদের পেটে হাইড্রোক্লোরিক এসিড আছে। আমাদের মুখের লালা সে এসিডকে স্থির রাখে। ঢকঢক করে পানি পান করলে শুধুমাত্র পানি পান করাই হয়, আমাদের পাকস্থলী পর্যন্ত পৌঁছায় না। সম্পূর্ণ পরিবেশ তাই অ্যাসিডযুক্ত হয়ে থাকে। সুতরাং, অল্প অল্প চুমুক দিয়ে পানি পান করুন।

পুরো মুখে পানি নিয়ে পান করুন
আপনার যদি ওজন কমানোর পরিকল্পনা থাকে তবে এটি আপনার প্রিয় টিপস হতে পারে।

আরাম করে বসুন পানি পান করার পূর্বে। মুখে পুরোটা ভর্তি করে পানি নিন এবং অতঃপর পান করুন। এতে করে পানি ভালো হজম হবে এবং আপনি সুস্থ থাকবেন।

জিহ্বা ভেজান
পাখি, কুকুর কিংবা বিড়ালকে পানি পান করতে দেখেছেন? তারা কিন্তু গুণে গুণে আট গ্লাস পানি প্রত্যহ পান করে না। তারা পানি পান করার পূর্বে জিহ্বা ভিজিয়ে নেয়। তাদের পানি পান করার পরিমাণের জন্যেই তারা সুস্থ থাকে।

হালকা গরম পানি পান করুন
পানি স্বাভাবিক কিংবা অল্প একটু গরম থাকলে এটি আপনাকে অন্যরকম তৃপ্তির অনুভূতি এনে দেয়। আপনি যদি বরফ-ঠাণ্ডা পানি পান করেন তাতে মুখে তো বটেই পাকস্থলীতেও ধাক্কা দেয়। খাবারের সঙ্গে ঠাণ্ডা পানি খাওয়া হজম প্রক্রিয়ায় বিষাক্ত অনুভূতির সৃষ্টি করে।

-ওয়াসিফ

পানি পানের সঠিক নিয়ম জানেন তো?

পানি পানের প্রধান ১২টি কারণ জেনে নিন

আরও পড়ুনঃ   তামার গ্লাসেই মিলবে অমৃতের সন্ধান!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

2 × five =