জ্বর-সর্দি সারাবে আদা-রসুনের স্যুপ!

0
84
আদা-রসুনের স্যুপ

শীতে জ্বর সর্দি একটি খুবই সাধারণ সমস্যা। একটু বেশি ঠান্ডা লেগে গেলেই পড়তে হয় জ্বর সর্দির বিরম্বনায়। তাই আসুন সেই জ্বর সর্দি সারাতে জেনে নেই কিছু ঘরোয়া পদ্ধতি।

পুরনো আদা ও রসুনের মিশ্রনে তৈরি স্যুপ এক্ষেত্রে অত্যান্ত কার্যকরি বলে মনে করছেন গবেষকরা। শুধু জ্বর হলেই নয়, সারা শীতকালেই খেতে পারেন এই স্যুপ।

বলা হয় রসুনের থেকে ভালো ওষুধ আর হয় না। রসুনের গুণাগুণ অনেক। ভাইরাল ফিভার, ঠাণ্ডা লাগার মতো অসুখের প্রতিরোধ করতে রসুন খুব উপকারী। শুধু ঠান্ডার জন্যই নয়, রসুন যেকোনো অ্যালার্জি, গলা ব্যথা, ফুসফুসের ইনফেকশনের মতো সমস্যা নিমিষে সারিয়ে তোলে। এছাড়া উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ কোলেস্টেরল, হার্ট অ্যাটাক এবং স্টোক প্রতিরোধেও রসুন খুব কাজে দেয়।

অন্যদিকে রসুনের মতোই আদাও খুবই উপকারী একটি ঘরোয়া উপাদান। বহু যুগ ধরেই সর্দি, জ্বর, পেটের সমস্যা সারাতে ব্যবহৃত হয়ে আসছে আদা। অনেক রকমের রোগ প্রতিরোধ করতে আদা খুব উপকারী। জ্বর কমাতে এক কাপ আদার রসে মধু মিশিয়েও খেতে পারেন। সঙ্গে সঙ্গেই ফল পাবেন।
ফলে এই রসুন আর আদা যখন আপনি একসঙ্গে সেবন করবেন তখন তা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক গুণে বাড়িয়ে দিবে। এবং আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।

প্রস্তুত প্রণালী
প্রথমেই একটা বড় বাটিতে পেঁয়াজ, রসুন, আদা সব কিছু নিয়ে ২ মিনিট হালকা আঁচে নেড়ে নিন। এর মধ্যে স্টক বা ব্রোথ দিয়ে আঁচ কম রেখেই আদা, রসুন, পেঁয়াজ নরম না হওয় পর্যন্ত ফোটাতে থাকুন। উপরে চিলি পেপার কুচি ছড়িয়ে মিনিট পাঁচেক ঢিমে আঁচে রেখে নামিয়ে নিন। যদি বেশি মশলা পছন্দ না হয় তা হলে মরিচের গুঁড়োর বদলে ছড়িয়ে নিতে পারেন দারচিনির গুঁড়ো। আরো বেশি স্বাস্থ্যকর করে তুলতে মেশাতে পারেন গাজর এবং বিট।

টাইফয়েড জ্বরের কারণ ও প্রতিকার

ঠাণ্ডা, সর্দি-কাশিতে ভেষজ সমাধান জেনে রাখুন

আরও পড়ুনঃ   ডায়াবেটিস প্রতিরোধে পেস্তাবাদাম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eighteen − 11 =