টক-মিষ্টি জলপাইয়ের আচার

0
77
টক,মিষ্টি, জলপাইয়ের আচার

বাজারে এখন পাওয়া যাচ্ছে জলপাই। বছরে শুধুমাত্র একবার পাওয়া যায় এই ফলটি। আর জলপাইয়ের টক মিষ্টি আচার পছন্দ করেন না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। দোকানে বিভিন্ন ধরনের আচার পাওয়া গেলেও, ঘরের তৈরি আচার যেমন সুস্বাদু, ঠিক তেমনই স্বাস্থ্যকর। চলুন জেনে নেই কীভাবে বানানো যাবে এই মজাদার আচার-

উপকরণ:

জলপাই ১ কেজি, সরিষার তেল দেড় কাপ, শুকনো মরিচ ৬-৭টি, লবণ প্রয়োজনমত, মরিচগুঁড়া ১ চা চামচ, হলুদ পরিমাণ মতো, চিনি স্বাদ অনুযায়ী, পাঁচফোড়ন গুঁড়া ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, ভিনেগার আধা কাপ, তেজপাতা ২টি।

পদ্ধতি:

পাঁচফোড়ন মসলা চুলায় ভেজে গুঁড়া করে নিন।

প্রণালী:

প্রথমে জলপাইগুলো ভালোভাবে ধুয়ে সেদ্ধ করে নিন। জলপাই নরম হয়ে এলে পানি ঝরিয়ে ফেলুন। এবার জলপাইগুলো আধাবাটা করে নিন এবং বিচিগুলো ফেলে দিন।

একটি গরম পাত্রে সরিষার তেল, তেজপাতা, আদা-রসুন বাটা হালকা নেড়ে জলপাই ঢেলে দিন। এবার এর মধ্যে শুকনো মরিচ, চিনি, লবণ, মরিচগুঁড়া, হলুদ ও ভিনেগার মিশিয়ে নাড়তে থাকুন যাতে পাত্রে লেগে না যায়।

আচারের মধ্যে তেল ভেসে উঠলে চুলার থেকে নামিয়ে ফেলুন এবং পাঁচফোড়ন গুঁড়া মিশিয়ে ফেলুন। আপনি চাইলে চিনির বদলে গুড়ও ব্যবহার করতে পারেন। আচার ঠাণ্ডা হলে কাঁচের বোতলে রাখুন এবং কিছুদিন পর পর রোদে শুকাতে দিন।

আরো পড়ুনঃ

ত্বক ও চুলের যত্নে জলপাইয়ের তেলের ব্যবহার

আরও পড়ুনঃ   টমেটো দিয়ে পাস্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

5 × one =