ডায়াবেটিস সম্পর্কে ৪টি ভুল ধারণা

0
ডায়াবেটিস সম্পর্কে ভুল ধারণা

আজকাল যেকোনো বয়সের মানুষের ডায়াবেটিস দেখা দিচ্ছে। নীরব ঘাতক এই রোগে আক্রান্ত হচ্ছে বিশ্বের বহু মানুষ। আর এ নিয়ে গবেষণা চলছে পৃথিবীজুড়ে। তবে ডায়াবেটিস সম্পূর্ণরূপে প্রতিরোধ করা সম্ভব না হলেও, নিয়ন্ত্রণে আনা সম্ভব।

এই রোগ নিয়ে বহু ভুল ধারণা প্রচলিত আছে, যার কারণে স্বাভাবিক জীবন বিপন্ন হয়ে পড়ছে অনেক ডায়াবেটিস রোগীদের। জেনে নিন ডায়াবেটিস সম্পর্কে প্রচলিত ভুল ধারণাগুলো—

• অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবারের কারণে ডায়াবেটিস: এই ধারণা সম্পূর্ণ ভুল যে মিষ্টি খাবারের কারণে ডায়াবেটিস হয়। মূলত, জেনেটিক সমস্যা, বংশগত, মানসিক চাপ, শারীরিক এবং পরিবেশগত কারণে ডায়াবেটিস হয়ে থাকে।

• ডায়াবেটিস রোগীরা গর্ভধারণ করতে পারবে না: ডায়াবেটিস আক্রান্ত অনেক নারীরা গর্ভধারণ নিয়ে দুশ্চিন্তায় ভোগেন। মা হতে পারবেন কি না এই আশঙ্কায় থাকেন তারা। কিন্তু ডায়াবেটিস নিয়ন্ত্রণ, নিয়মানুযায়ী খাওয়া এবং শারীরিক গঠন ঠিক রাখতে পারলে গর্ভধারণ করা সম্ভব হবে। তবে উত্তরাধিকার সূত্রে সমস্যা চলে যেতে পারে পরবর্তী প্রজন্মের কাছে।

• ডায়াবেটিস রোগীদের জন্য ব্যায়াম ক্ষতিকর: অনেক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ব্যায়াম করে তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। ব্যায়াম, স্বাভাবিক হাঁটাচলা এবং প্রয়োজন অনুযায়ী খাবার গ্রহণ তাদের সুস্থ রাখে।

• ডায়াবেটিস হলে বিশেষ খাবার খেতে হবে: অনেকেই মনে করেন ডায়াবেটিস ধরা পরলে টক কিংবা তিতা জাতীয় খাবার খেতে হবে। কিন্তু সত্য হলো, কার্বোহাইড্রেটপূর্ণ খাবারের কারণে রক্তের গ্লুকোজ বৃদ্ধি পায়। এমনকি সেগুলো মিষ্টি না হলেও গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পাবে। তাই ডায়াবেটিস ধরা পরলে মিষ্টি জাতীয় খাবার থেকে বিরত থাকা উচিৎ।

সিমেন পাতলা হয়ে যাচ্ছে? ডায়াবেটিস হয়নি তো?

আরও পড়ুনঃ   পাইকারি বাজারে জমজমাট নকল ওষুধের ব্যবসা,ভেজাল ও নকল ওষুধ বন্ধে সরকার কি করছে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

one − 1 =