ডিম রান্না করার এই রেসিপিটি আপনার একেবারেই অজানা!

0
ডিম রান্না করার রেসিপি

পোস্ত দিয়ে ডিম রান্না করার এই ধাঁচটি মূলত পশ্চিমবঙ্গে দেখা যায়। বাড়িতে তো খাওয়া যাবেই, মেহমান এলেও পরিবেশন করতে পারবেন নিশ্চিন্তে।

উপকরণ

চারটা ডিম

পোস্তদানা চার টেবিল চামচ

পিঁয়াজ তিনটা কুচি করা

আদা বাটা এক চা চামচ

রসুন বাটা আধা চা চামচ

হলুদ গুঁড়ো এক চা চামচ

মরিচ গুঁড়ো আধা চা চামচ

কাঁচামরিচ দুটো কুচি করা

তেজাপাতা দুটো

চারটা এলাচ

লবঙ্গ চারটা

এক টুকরো দারুচিনি

ছয় টেবিল চামচ সর্ষের তেল

লবণ স্বাদমতো

প্রণালী

পোস্তদানা ভিজিয়ে রাখুন এক ঘন্টা। এরপর কাঁচামরিচের সাথে বেটে নিন।

ডিমগুলোকে হার্ড বয়েল অর্থাৎ ভালো করে সেদ্ধ করে নিন। এরপর লম্বালম্বি অর্ধেক করে কাটুন। এর ওপর ছড়িয়ে দিন লবণ, হলুদ গুঁড়ো এবং একটু মরিচ গুঁড়ো। সাবধানে মাখিয়ে নিন মশলা যাতে ডিমগুলো ভেঙ্গে না যায়।

চ্যাপ্টা একটি ফ্রাইপ্যান গরম করে নিন। এতে দিন দুই টেবল চামচ সর্ষের তেল। এতে কাটা অংশ নিচের দিকে দিয়ে ডিমগুলোকে ভেজে নিন। একদিক ভাজা হলে উল্টে ওপর দিকটি ভেজে নিন। এরপর উঠিয়ে রাখুন।

ওই একই সসপ্যানে বাকি তেলটুকু দিয়ে দিন। তেল গরম হলে এতে দিন তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারুচিনি এবং ৩০ সেকেন্ড নেড়েচেড়ে ভেজে নিন। এরপর এতে দিন পিঁয়াজ, রসুন এবং আদা। পিঁয়াজ হালকা ভাজা ভাজা হয়ে এলে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো এবং আধা কাপ পানি দিন। জ্বাল কমিয়ে কষুন যাতে পিঁয়াজ পানিতে নরম হয়ে আসে।

মশলার ওপর তেল চলে এলে পোস্তদানা বাটা দিয়ে দিন এর মাঝে। ভালো করে কষিয়ে নিন, তেল আবারও ওপরে উঠে আসবে। ঝোলের মাঝে ছেড়ে দিন ভাজা ডিমগুলো। এক মিনিটের মতো ঝোলে রান্না হতে দিন ডিমগুলোকে। চুলা বন্ধ করে দিয়ে আধা চা চামচ সর্ষের তেল যোগ করতে পারেন ইচ্ছে হলে।

আরও পড়ুনঃ   প্রতিদিন ডিম খেলে মস্তিষ্কের কি হয় জানেন?

খুব সহজেই তৈরি হয়ে গেলো ডিম পোস্ত। পরিবেশনের সময়ে ওপরে ছড়িয়ে দিন টাটকা ধনেপাতা। সর্ষের তেলের সুবাসে গরম ভাত দিয়ে এই তরকারি খেতে দারুণ লাগবে।

-বিডিরমণী

আরো পড়ুন

সেদ্ধ ডিম ছাড়ানো শিখুন নিঁখুতভাবে

শিখে নিন উল্টো ডিম সেদ্ধ করার কৌশল!

ডিম নিয়ে ১০ টি মহা মূল্যবান টিপস জেনে নিন

সকালের নাস্তায় সেদ্ধ ডিমের উপকারিতা

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ten − 6 =