দ্রুত শরীরের ক্ষত সারাবে স্মার্ট ব্যান্ডেজ

0
স্মার্ট ব্যান্ডেজ

শরীরের ক্ষত দ্রুত সারিয়ে তুলতে এবার তৈরি করা হল স্মার্ট ব্যান্ডেজ। এটি বানিয়েছে ইউনিভার্সিটি অফ নেবরাস্কা-লিংকন, হার্ভার্ড ইউনিভার্সিটি এবং এমআইটি’র বিজ্ঞানীরা।

ইতিমধ্যে এটি নিয়ে পরীক্ষাও চালাচ্ছেন তারা। সাধারণত কোথাও কেটে গেলে কয়েকবার তার ব্যান্ডেজ পরিবর্তন করা হয়। আর সঙ্গে হয়তো অয়ান্টিসেপ্টিক ক্রিম বা হাইড্রোজেল ব্যবহার করা হয়। নতুন ব্যান্ডেজটি এই কাজগুলোই করবে অটোম্যাটিকভাবে।

একবার স্মার্ট ব্যান্ডেজটি জায়গা মতো লাগানোর পর স্মার্টফোন থেকে কমান্ড দিলে নিজে থেকেই ক্ষতস্থানে ওষুধ লাগাবে এই ব্যান্ডেজ। ব্যান্ডেজের সাধারণ সুতা বা অন্যান্য ফাইবারের বদলে বৈদ্যুতিক হিটার ও ফাইবারের সমন্বয় ব্যবহার করা হয়েছে এতে।

আর এটি ঢাকা হয়েছে তাপসংবেদী ওষুধের আস্তর দিয়ে। অন্যান্য সাধারণ ব্যান্ডেজের মতোই কাজ করে এটি। ক্ষতকে বাইরের ধূলা-বালি থেকে রক্ষা করা। আর এর সঙ্গে যুক্ত মাইক্রোকন্ট্রোলারে স্মার্টফোনের মাধ্যমে কমান্ড দিলে ব্যান্ডেজে ভোল্টেজ সরবরাহ হয় ফলে ফাইবার গরম হয়ে ওষুধ ক্ষতে লাগে।

যদিও বিজ্ঞানীদের তরফ থেকে বলা হয় সাধারণ মানুষের জন্য সাধারণ ব্যান্ডেজগুলোই যথেষ্ট। কিন্তু এই স্মার্ট ব্যান্ডেজ তাদের জন্য যাদের ক্ষত সহজে সারছে না বা প্রতিদিন ব্যান্ডেজ পরিবর্তন করা সম্ভব নয়।

আরও পড়ুনঃ   কালকিনিতে উপস্বাস্থ্য কেন্দ্রের গাছ কেটে নিল ইউপি চেয়ারম্যান : এলাকায় তোলপাড়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

5 × five =