নন স্টিকের পাত্র দীর্ঘদিন ভালো রাখার উপায়

0
87
non stick pan

অল্প তেলে মজাদার রান্না করতে নন স্টিকের জুড়ি নাই। নন স্টিকের প্যান, হাঁড়ি পাতিল ব্যবহারের পর এসব জিনিস পরিষ্কার করে রাখি। এক্ষেত্রে অন্যান্য হাড়ি-পাতিলের মতো করে এগুলো পরিস্কার করলে চলবে না। এই নন স্টিক হাঁড়ি পাতিল পরিষ্কারে একটু বাড়তি যত্ন নিতে হয়। তা নাহলে এসব বাসন তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। কিন্তু সঠিক নিয়মে সঠিকভাবে যত্ন নিলে দেখবেন নন-স্টিকের হাঁড়ি পাতিল অনেকদিন পর্যন্ত ভালো থাকবে। সেইসঙ্গে টিকবেও দীর্ঘদিন।

উচ্চ তাপে রান্না নয় :
অনেকেই নন-স্টিক ব্যবহারে যে ভুলটি সবচেয়ে বেশি করে থাকেন তাহলো উচ্চ তাপে রান্না করেন। উচ্চ তাপ নন-স্টিকের ওপরের স্তর নষ্ট করে দেয়। আর এটি খাবারের সঙ্গে মিশে খাবারকে অস্বাস্থ্যকর করে তোলে। অতিরিক্ত তাপ ব্যবহারের কারণে নন-স্টিকের হাঁড়ি পাতিল দ্রুত নষ্ট হয়ে যায়। তাই মাঝারি বা অল্প তাপে রান্না করতে হবে।

কুকিং স্প্রে নয় ;
যদি কুকিং স্প্রে ব্যবহার করার অভ্যাস থাকে তবে সেটি আজই বন্ধ করুন। কুকিং স্প্রে ব্যবহারে নন-স্টিকের মাঝে তেল থাকে, কিন্তু চারপাশ পুড়ে যায়। এজন্য তেল বা মাখন ব্যবহার করা উচিত নন-স্টিকে রান্না করার সময়।

ধারালো চামচ বাদ দিন :
নন-স্টিক হাঁড়ি পাতিলের ব্যবহার এবং রান্না দুই ক্ষেত্রে ধারালো বস্তু ব্যবহার করা থেকে বিরত থাকুন। ধারালো চামচ বা খুনতি ব্যবহারে নন-স্টিকের ওপরের স্তর নষ্ট হয়ে যায়। নন-স্টিকের জন্য কাঠের চামচ ব্যবহার করুন। এটি নন-স্টিক অনেক দিন পর্যন্ত ভাল রাখতে সাহায্য করে।

ভুলেও গরম পানি নয় :
নন-স্টিকের হাঁড়ি পাতিল গরম পানি দিয়ে ভুলেও ধুবেন না। অনেক নন-স্টিক হাঁড়ি পাতিলের গায়ে লেখা থাকে যে ডিশ ওয়াসার সেফ। কিন্তু বেশিরভাগ নন-স্টিক হাঁড়ি পাতিলে ক্ষারীয় ডিশ ওয়াসার ব্যবহার করলে নন-স্টিকের ওপর স্তর দ্রুত নষ্ট হয়ে যায়। নন-স্টিক হাঁড়ি পাতিল ধোয়ার সময় স্টিলের স্পঞ্জ ব্যবহার করবেন না। হালকা কোন ডিশ ওয়াসার ব্যবহার করে হাত দিয়ে নন-স্টিক পরিষ্কার করা উত্তম।

আরও পড়ুনঃ   রান্নাঘরের টুকিটাকি থেকে পাবেন যে ৭টি রোগের সমাধান

উল্লেখ্য, নন-স্টিক ব্যবহার করার পর এটি শুকিয়ে নিন। তারপর এক চা চামচ তেল পেপার টাওয়ালে ভিজিয়ে নিন-স্টিকের ওপর মুছে নিন। এবার এটি রেখে দিন। এভাবে ব্যবহার করলে অনেক দিন পর্যন্ত নন-স্টিক ব্যবহার করা যাবে। আর সহজে নন-স্টিক নষ্টও হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

one × four =