নরমাল ডেলিভারি বনাম সিজারিয়ান

0
233
নরমাল ডেলিভারি , সিজারিয়ান

ডা. প্রণব কুমার চৌধুরী

বর্তমানে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে জন্মদান করানোর হার বৃদ্ধি পেয়েছে। এ কথা অনস্বীকার্য, কিছু ক্ষেত্রে সি-সেকশন প্রসূতি ও সন্তানের জীবন রক্ষায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। এর ব্যবহার বিশ্বজুড়ে প্রায় রুটিন হয়ে উঠেছে।
শিশু জন্মদানের তিনটি পদ্ধতি অনুসৃত হয়ে থাকেÑ
নরমাল
অ্যাসিস্ট্যাড নরমাল, যেমন ফরসেপ
সিজারিয়ান

নরমাল ডেলিভারি বনাম সিজারিয়ান জন্মের পর্যবেক্ষণ ফলাফল
সফলভাবে বুকের দুধ খাওয়ানোর সংগঠনগুলোর গবেষণায় জানা গেছে, নরমাল প্রসবের তুলনায় সিজারিয়ানে শিশুর মাতৃদুগ্ধ পান বেশি সমস্যাঘন থাকে।
সিজারিয়ান অপারেশনে মাকে অস্ত্রোপচারের জন্য যেসব অ্যানেসথেটিক ওষুধ প্রয়োগ করা হয়, তা নবজাতকের ওপর প্রভাব ফেলতে পারে। ফলে বুকের দুধ পানে বাধা হয়ে উঠতে পারে।
সি-সেকশনে জন্ম নেওয়া শিশুর হাসপাতালে থাকার সময়কাল বেশি বলে এসব শিশু ইনফেকশন ঝুঁকিতে থাকে।
সিজারিয়ান শিশুর ব্লাড ইনফেকশন হার বেশি। জন্ডিস দেখা দেয়ার আশঙ্কা থাকে। ফরসেপের তুলনায় মাথায় আঘাতের আশঙ্কা ৬০ শতাংশ কম; কিন্তু সিজারিয়ান শিশুর ইনটেনসিভ কেয়ার পরিচর্যার সংখ্যা ফরসেপের তুলনায় ২ দশমিক ৬ গুণ বেশি।
২৫ শতাংশ সি-সেকশনে সময়ের দুই-তিন সপ্তাহ আগে সন্তান জন্মদান হয়ে যায়। শিশু ইনফেকশনে পড়ার এটিও বিশেষ কারণ হয়ে থাকতে পারে।
নরমাল ভ্যাজাইনাল ডেলিভারিতে শিশু মা থেকে কিছু অণুজীবাণু পেয়ে থাকে, তা তার রোগ প্রতিরোধ সিস্টেম গঠনে সুফল এনে দেয়। অন্যদিকে সি-সেকশনে জন্ম নেয়া শিশু অণুজীবাণু পায় হাসপাতালের পরিবেশ থেকে, যা অত্যন্ত ভয়ঙ্কর জীবাণু। তার রোগ প্রতিরোধ ক্ষমতা খর্ব হয়।
মিউনিখ, জার্মানিতে ৮৬৫টি শিশুর ওপর গবেষণায় দেখা যায়, যারা প্রথম চার মাস শুধু বুকের দুধে নির্ভরশীল ছিল, পরবর্তী সময়ে ১২ মাস বয়সে এসে দেখা যায় সি-সেকশনে জন্ম নেয়া শিশুর ক্ষেত্রে ডায়রিয়া হওয়ার ৪৬ গুণ বেশি ঝুঁকি মিলছে।
কিডস অ্যালার্জি রিস্ক ডাটা দেখাচ্ছে, সি-সেকশনে জš§ নেয়া শিশুতে অ্যালার্জির প্রবণতা বেশি। গরুর দুধে অ্যালার্জি প্রায় দুইগুণ বেশি।
২০০১ সালে প্রকাশিত জার্নাল অব অ্যালার্জি অ্যান্ড ক্লিনিক্যাল ইমিউনোলজি দেখাচ্ছে, সিজারিয়ান বাচ্চাদের মধ্যে অ্যাজমার প্রবণতা বেশি থাকে। এই গবেষণা হয়েছে ফিনল্যান্ডে।
শিকাগোর ডা. এলিউট এম লেভিন ও সহযোগী গবেষকদের মতে, সি-সেকশনে জন্ম নেওয়া শিশুদের প্রাইমারি পালমোনারি উচ্চ রক্তচাপ পাঁচগুণ বেশি। এই হার প্রতি হাজারে প্রায় চারজনে ঘটে। নরমাল ডেলিভারির প্রতি ১ হাজার শিশুতে এই হার ০.৮।
নিউরোসায়েন্সের বিজ্ঞানীরা ইঁদুরের ওপর গবেষণা করে পেয়েছেন, সি-সেকশনে জন্ম নেয়া শিশু পরবর্তী সময়ে সিজোফ্রেনিয়ার মতো গুরুতর মানসিক রোগে বেশি ভোগার ঝুঁকিতে থাকে।
যেসব মা সিজারিয়ান অপারেশনে বাচ্চা জন্মদানে বেশি আগ্রহী থাকেন, সেসব নবজাতকের ক্ষেত্রে প্রথম ২৮ দিনে মৃত্যুহার তিনগুণ বেশি থাকে।

আরও পড়ুনঃ   বাচ্চাদের সুজি খাওয়ানো কি ভালো?

ডা. প্রণব কুমার চৌধুরী
সহকারী অধ্যাপক, শিশুরোগ বিভাগ
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল

আপুমনিরা সিজার ও নরমাল ডেলিভারি নিয়া কিছু গুরুত্বপূর্ণ কথা অবশ্যই পড়বেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eight − 3 =