নাক দিয়ে রক্ত পড়া বন্ধে যা করবেন

0
206
নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করার উপায়
নাক দিয়ে রক্ত পড়া খুব সাধারণ একটি সমস্যা না হলেও অনেকের ক্ষেত্রেই হয়ে থাকে। আমাদের দেহের নাকের ভিতরের রক্ত প্রবাহের নালীটি খুবই ক্ষুদ্র এবং নাক দেহের সবচেয়ে বেশি সেনসেটিভ অঙ্গ। যখনই নাকের এই রক্ত প্রবাহের নালীতে কোন সমস্যা দেখা দেয় তখনই নাক দিয়ে রক্ত পড়ে, মাঝে মাঝে নাকের দুটো ছিদ্র দিয়েই রক্ত বের হয়ে থাকে। নাক দিয়ে রক্ত প্রবাহের সমস্যা কয়েক সেকেন্ড হতে শুরু করে ১০ মিনিট পর্যন্তও স্থায়ী হয়ে থাকে। এই সমস্যাটি হওয়ার কিছু কারণ হল- মাথাঘোরা, শারীরিক দুর্বলতা, অত্যধিক মানসিক চাপ, মাথায় আঘাত পাওয়া এবং অনেক সময় অজ্ঞান হয়ে গেলেও নাক দিয়ে রক্ত প্রবাহ হয়ে থাকে। ঠান্ডা, ফ্লু, অ্যালার্জি, শুষ্ক বাতাস ইত্যাদির কারণেও নাক দিয়ে রক্ত যেতে পারে। আর নাক দিয়ে রক্ত পড়লে তা দ্রুত বন্ধ করা প্রয়োজন। যে কোন ব্যক্তিরই নাক দিয়ে রক্তপ্রবাহ হতে পারে তবে বিশেষ করে ২ থেকে ১০ বছরের বাচ্চা এবং ৫০ থেকে ৮০ বছরের প্রাপ্ত বয়স্ক ও বৃদ্ধদের মধ্যে নাক দিয়ে রক্ত প্রবাহের সমস্যা বেশি দেখা যায়। নাক দিয়ে রক্ত প্রবাহের অনেকগুলো কারণের মধ্যে অন্যতম একটি কারণ হল শুষ্ক বায়ু যার কারণে নাকের ভিতরের নালী শুকিয়ে যায় এবং নাক দিয়ে রক্ত প্রবাহ হয়। এছাড়াও আর কিছু ভিন্ন কারণ আছে নাক দিয়ে রক্ত প্রবাহ হওয়ার যা হল- এলার্জি, নাকে ব্যথা পাওয়া, বার বার হাঁচি দেওয়া, অত্যাধিক গরম, মদ পান করা, অতিরিক্ত ধূমপান করা, খুব বেশি মাত্রায় এসপেরিন ব্যবহার করা, দেহে পুষ্টির অভাব, গর্ভাবস্থায় দেহে হরমোনাল পরিবর্তন, শ্বাস জনিত সংক্রামন, উচ্চ রক্তচাপ,দেহে রক্তজমাট রোগ ও ক্যানসার। এতোগুলো কারণে যেহেতু নাক দিয়ে রক্ত প্রবাহের সমস্যা হয়ে থাকে তাই এই সমস্যাটিকে কখনোই সাধারণ ভাবে নেয়া ঠিক হবে না খুব বেশি সমস্যা হলে ডাক্তার দেখাতে হবে এবং ঘরে বসেও বিশেষ কিছু উপায়ে এই সমস্যার সমাধান করা সম্ভব।

আরও পড়ুনঃ   বিরক্তিকর নাক ডাকা বন্ধের সবচাইতে সহজ ৬ টি উপায়

পেঁয়াজ

নাক দিয়ে রক্ত প্রবাহ হওয়ার সমস্যা রোধ করতে পেঁয়াজ খুব ভালো। পেঁয়াজের প্রাকৃতিক উপাদান ফিউমস নাক দিয়ে রক্ত প্রাবাহ হওয়ার সমস্যা রোধ করে। ১। একটি পেঁয়াজ মোটা করে স্লাইস করে নিন। এক টুকরো পেঁয়াজ নিয়ে নাকের নিচে চেপে দিয়ে এর গন্ধ নিন। রক্ত প্রবাহ খুব দ্রুত বন্ধ হয়ে যাবে। ২। পেঁয়াজের রস ২-৩ ফোঁটা নাকের ভিতরে দিয়ে নিন। প্রয়োজন হলে আবার দিন।

অ্যাপেল সাইডার ভিনেগার

নাকের রক্ত প্রবাহ বন্ধ করার জন্য অ্যাপেল সাইডার ভিনেগার খুব উপকারী। এটি দেহ থেকে অতিরিক্ত রক্ত প্রবাহ রোধ করে এবং ভঙ্গুর রক্তের প্রাচীর ঠিক করে।

 ১। ভিনেগার নাক পরিষ্কার করতে সাহায্য করে। এটা ক্ষত নিরাময়েও সাহায্য করবে। একটি তুলার বলকে সাদা ভিনেগারে ভিজিয়ে নাসারন্ধ্রের ভেতরে রক্তপাতের জায়গায় লাগাতে পারেন। কয়েক মিনিট চেপে রাখুন এবং দেখুন রক্ত পড়া বন্ধ হয়ে যাবে। অথবা এক টুকরো তুলোয় অ্যাপেল সাইডার ভিনেগার লাগিয়ে নিয়ে নাকের নিচে দিয়ে এর গন্ধ নিন ও ১০ মিনিট রাখুন। আপনি চাইলে সাদা ভিনেগারও ব্যবহার করতে পারেন। এই উপায়ে রক্ত প্রবাহ দ্রুত বন্ধ হয়ে যাবে।

 ২। নাক দিয়ে রক্ত প্রবাহ বন্ধ করতে এক গ্লাস পানিতে ২ চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে দিনে ৩ বার পান করুন।

তুলসী পাতা

যেকোন সমস্যার ভেষজ প্রতিকারের উপাদানগুলোর মধ্যে তুলসী পাতা খুব ভালো। নাক দিয়ে রক্ত প্রবাহের সমস্যায় তুলসী পাতা খুব উপকারী। ১। কয়েকটি তুলসী পাতা ধুয়ে সরাসরি চিবিয়ে খান। তুলসী পাতা দেহকে ঠাণ্ডা রাখবে এবং রক্ত প্রবাহ বন্ধ করবে। ২। তুলসী পাতার রস তৈরি করুন এবং কয়েক ফোঁটা রস নাকে দিয়ে নিন। এই উপায়েও নাক দিয়ে রক্ত প্রবাহের সমস্যা রোধ করা যায়।

তথ্যঃ top10homeremedies.com, Home Remedies for Nosebleeds

গরম পানির ভাপ

আরও পড়ুনঃ   টনসিলের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

অনেক সময় গুমোট ভাবের জন্য নাক দিয়ে রক্ত ঝরতে পারে। এমন হলে উষ্ণ পানির ভাপ নেওয়া যেতে পারে। ভাপ নিলে সংকুচিত রক্তনালি শিথিল হবে এবং রক্ত পড়া বন্ধ হবে।

লবণ

অ্যালার্জি হলেও নাক থেকে রক্ত পড়তে পারে। এ ক্ষেত্রে এক কাপ পানিতে এক চা-চামচ লবণ মেশান। এই পানি দিয়ে নাকে পানির ছিটা দিন।

বরফ

যদি আঘাতের কারণে নাক দিয়ে রক্ত ঝরে তবে বরফ ব্যবহার করতে পারেন। এটি প্রদাহ রোধ করতে সাহায্য করবে। একটি প্লাস্টিক ব্যাগের মধ্যে সামান্য বরফ খণ্ড নিন। এই ব্যাগকে একটি তোয়ালে দিয়ে ঢাকুন। এবার বরফঢাকা তোয়ালেকে আস্তে করে নাকের হাড়ের ওপরে চেপে ধরুন এবং রক্ত বন্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

ভিটামিন ই তেল

প্রচণ্ড ঠান্ডায় শুষ্ক আবহাওয়াতেও কখনো কখনো নাক শুষ্ক হয়ে যায় এবং তখন নাক দিয়ে রক্ত পড়ে। ভিটামিন ই তেল এই রক্ত পড়া বন্ধ করতে সাহায্য করতে পারে। একটি রুমালে একটু তেল নিয়ে রক্তপাতের জায়গায় আস্তে আস্তে চাপ দিন। কয়েকবার এটি করুন দেখবেন রক্তপাত বন্ধ হবে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

ভিটামিন সি কোলাজেন গঠনে সাহায্য করে। এটি ক্ষত রোধ করে রক্তপাত বন্ধ করতে সাহায্য করে। এই ভিটামিন রোগ প্রতিরোধক্ষমতাকে বৃদ্ধি করে। আপনার যদি ফ্লু বা ঠান্ডাজনিত সমস্যায় নাক দিয়ে রক্ত পড়ার ইতিহাস থাকে, তাহলে ভিটামিন সি-এর কল্যাণে সেটা বন্ধ হতে পারে। লেবু, টমেটো, কমলা, পেয়ারা, আমলকী, জলপাই ইত্যাদি ভিটামিন সি সমৃদ্ধ খাবার। ঠান্ডাজনিত কারণে নাক দিয়ে রক্ত পড়া রোধে নিয়মিত এসব খান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

10 + twelve =