নাক-মুখ চেপে হাঁচি আটকালে হতে পারে মৃত্যু!

0
নাক-মুখ চেপে হাঁচি

চলছে শীতকাল। এ সময়ে ঠাণ্ডা-সর্দি প্রায় লেগেই থাকে। তবু দৈনন্দিন কাজ করতে হয়। সবার সঙ্গে চলতে হয় তাল মিলিয়ে। তাই হাঁচির শব্দে যাতে অন্যের কোনো সমস্যা না হয়, সে জন্য অনেকে নাক-মুখ চেপে তা আটকান। কিন্তু আপনি কী জানেন? এতে মৃত্যু পর্যন্ত হতে পারে!

বিজ্ঞানীরা বলছেন, হাঁচির গতিবেগ ঘণ্টায় প্রায় ১৬০ কিলোমিটারেরও বেশি। এটি চেপে রাখলে প্রবল চাপ পড়ে ফুসফুসের ওপর। যে কারণে মস্তিষ্কে রক্ত সঞ্চালন প্রক্রিয়া ব্যাহত হতে পারে! ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে!

হাঁচি চেপে রাখলে যে মারাত্মক ক্ষতি হতে পারে! এর প্রমাণ দিলেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি হসপিটাল অব লিচেস্টারের এক চিকিৎসক। একটি গণমাধ্যমে সাম্প্রতিক সময়ের এক অভিজ্ঞতা শেয়ার করেছেন তিনি।

এতে উল্লেখ করেছেন, ‘কিছু দিন আগে ৩৪ বছর বয়সী এক ভদ্রলোক গলায় অসহ্য ব্যথা নিয়ে হাসপাতালে আসেন। তার সঙ্গে কথা বলে জানা যায়, দুই আঙুল দিয়ে নাক চেপে মুখ বন্ধ করে হাঁচি আটকানোর চেষ্টা করেছিলেন তিনি। এর পর থেকে গলায় অসম্ভব যন্ত্রণা অনুভব করেন। ঢোক গিলতে গেলে ভীষণ কষ্ট হয়। কণ্ঠস্বরও বদলে যায়।’

ওই চিকিৎসক আরওজানান, ‘স্ক্যান করে দেখা যায়;ওই ব্যক্তির গলবিল (খাদ্যনালি ও শ্বাসনালির সংযোগকারী অংশ) মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফুসফুসসংলগ্ন পেশিগুলোর স্বাভাবিক প্রক্রিয়া স্তব্ধ হয়ে গেছে। ফুসফুসের স্বাভাবিক কাজও ব্যাহত হয়েছে। সাত দিন হাসপাতালে ছিলেন। এ সময়ে নল দিয়ে তাকে খাওয়ানো হয়েছে।’

সর্বোপরি সবাইকে এ বিষয়ে সতর্ক করে দিয়েছেন তিনি।

ঘন ঘন হাঁচি দেয়া প্রতিরোধের উপায়

আরও পড়ুনঃ   ঘন ঘন হাঁচি দেয়া প্রতিরোধের উপায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 − 4 =