নারীদের জন্য অত্যন্ত জরুরী ৫টি পুষ্টি উপাদান ও তাদের উৎস

0
128
নারীদের জন্ জরুরী পুষ্টি উপাদান

আমাদের দেশের নারীরা বরবরই নিজেদের শরীরের প্রতি উদাসীন। কোন পুষ্টি উপাদানগুলো তাদের জন্য অত্যাবশ্যক তা তারা অনেকেই জানেন না। নারীস্বাস্থ্যের জন্য উপকারী এমন কিছু পুষ্টি উপাদান রয়েছে যা হৃদরোগ থেকে তো রক্ষা করেই পাশাপাশি বয়স বাড়ার সাথে হতে থাকা অস্টিওপোরোসিস, ডায়াবেটিস, স্তন ক্যান্সার, উচ্চ রক্তচাপ ইত্যাদিরও ঝুঁকি কমায়। জেনে নিন এমন কিছু পুষ্টি উপাদান সম্পর্কে।

ভিটামিন ডি

যেসব নারীরা যথেষ্ট পরিমাণে ভিটামিন ডি গ্রহণ করেন না তাদের হাড়ের ভঙ্গুরতা, অস্টিওপোরোসিসের মতো হাড়ের রোগ দেখা দেয়। ভিটামিন ডি ক্যালসিয়াম শোষণে সাহায্য করে, যা হাড়কে মজবুত রাখে। উত্‍স মানুষের ত্বকেই ভিটামিন ডি তৈরি হয়, তবে তা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এবং রোদের আলোর অভাব হলে তৈরি হওয়া কমে যায়। এছাড়া দুধ, দই, ঘরে তৈরি পনির এবং শক্ত পনিরে ভিটামিন ডি রয়েছে।

ফলিক অ্যাসিড

ফলিক অ্যাসিড বা ফলেট হলো একটি বি-কমপ্লেক্স ভিটামিন যা গর্ভবতী মায়েদের জন্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। বয়স্ক নারীদের প্রতিদিন ফলিক অ্যাসিড গ্রহণ করা প্রয়োজন, এটি হৃদ-রক্ষাকারীও, এটি নতুন টিস্যু গঠনে সহায়তা করে। ফলিক অ্যাসিডের অভাবে রক্তশূন্যতা, দুর্বলতা, মাথাব্যথা এবং হৃদরোগ হতে পারে। উত্‍স একজন প্রাপ্তবয়স্ক নারীর প্রতিদিন ৪০০ মাইক্রোগ্রাম ফলিক অ্যাসিড গ্রহণ করা উচিত। সবুজ শাকসবজি, লেবুজাতীয় ফল, বেরী, বাদাম এবং অলিভ অয়েলে ফলিক অ্যাসিড থাকে।

ক্যালসিয়াম

হাড়ের নতুন কোষ তৈরি করতে ক্যালসিয়াম সহায়তা করে। মনোপজের পর নারীদের এই ক্ষমতা কমে যায়, তাই ক্যালসিয়াম গ্রহণ খুবই জরুরি। উত্‍স দুগ্ধজাত খাবারের তুলনায় তরল দুধে ক্যালসিয়াম যথেষ্ট থাকে না। দুগ্ধজাত খাবারের পাশাপাশি সয়া এবং চালের তৈরি পানীয়, ক্যাল, ব্রোকলি, চাইনিজ বাঁধাকপি, সার্ডিন, স্যামনসহ নরম কাঁটার মাছে ক্যালসিয়াম পাওয়া যায়।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

প্রচুর পরিমাণে মাছ খেলে এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড গ্রহণ করলে নারীদের হৃদরোগ হওয়ার ঝুঁকি কমে যায়। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আসে পলিআনস্যাচুরেটেড চর্বি থেকে। এই স্বাস্থ্যকর চর্বি আর্টারির দেয়ালে প্লাক এবং নিম্ন রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। উত্‍স স্যামন, তেলাপিয়া, কডমাছ, অলিভ অয়েলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে।

আরও পড়ুনঃ   পিরিয়ড চলাকালীন কি প্রেগন্যান্ট হওয়া সম্ভব?

ভিটামিন বি১২

বয়স হয়ে গেলে ভিটামিন বি১২ এর অভাব নারীদের অনেক রোগের কারণ হয়ে দাঁড়ায়। অবসাদ, ওজন কমে যাওয়া, দুর্বল স্মৃতিশক্তি এবং বিষণ্নতা ইত্যাদি রোগ ভিটামিন বি১২ এর অভাবে দেখা দেয়। উত্‍স মাছ, মাংস, হাঁসমুরগি, ডিম এবং প্রক্রিয়াজাত সিরিয়ালে ভিটামিন বি১২ থাকে।

nusrat jahan champ

আরো পড়ুনঃ নারীদের জন্য স্বাস্থ্যকর ও উপকারী ফলগুলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eighteen − eleven =