পানে আছে স্বাস্থ্য গুণাগুণ, বাড়ে যৌনশক্তি

0
238
পান

অনেকে ভাবেন পান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। কিন্তু এই ধারণা একেবারেই ভুল। এর একাধিক উপকারিতা রয়েছে। অয়ুর্বেদ মনে করে, এটি ক্যানসারের মত রোগও প্রতিহত করে। পান খাওয়ার প্রথা আমাদের দেশে বহু পুরনো। সনাতন ধর্মে বিভিন্ন পুজোয় পান পাতার ব্যবহার অনিবার্য। পান পাতা খেতে অতটাও ভালো নয় বলে একটু চুন সুপরি হলে ব্যাপারটা বেশ জমে যায়।

*পেটে ব্যথা হলে পান পাতার ওপর নারকেল তেল লাগিয়ে মোমবাতির ওপর ধরে একটু গরম করে পেটে সেঁক নিন। ব্যথা থেকে মুক্তি মিলবেই।

*গলা খুসখুস করলে পান পাতার রস এক গ্লাস গরম জলে মিশিয়ে ধীরে ধীরে খান। আরাম পাবেন।

*পানপাতা বেটে ক্ষতস্থানে দিলে দ্রুত নিরাময় সম্ভব। কারণ পান পাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল রাসায়নিক পদার্থ রয়েছে। পান পাতা ব্যবহারে সংক্রমণের ভয়ও থাকে না। পানে বেদনানাশক গুণ থাকায় ব্যথা থেকে মুক্তি মেলে। জয়েন্টের ব্যথা, বাতের ব্যথা দুর করতে বিশেষ উপকারি পান। পান পাতা থেঁতো করে একটি পুটুলিতে ভরে গরম জলে ওই পুটুলি ডুবিয়ে ব্যথার জায়গায় সেঁক দিন।

আয়ুর্বেদ শাস্ত্র অনু‌যায়ী পান খেলে ক্যান্সারের মতো ভয়াবহ রোগকেও প্রতিহত করা ‌যায়।

সেক্স লাইফেও পানের মহিমা অপরিসীম। পান খেলে বাড়ে যৌন আকাঙ্খা। শুনতে অবাক লাগছে ? অবাক হবেন না কিন্তু। গবেষকরা সম্প্রতি এমনই দাবি করেছেন।

জানা যাচ্ছে, পানের মধ্যে থাকা সুপুরি, চুন, লবঙ্গ, গুলকন্দ হজম শক্তি বাড়াতে সাহায্য করে। শুধু মাত্র হজম শক্তিই যে পান বাড়ায় তা নয়, সুগন্ধি হিসেবেও কাজ করে পান। পাশপাশি, পানের মধ্যে থাকা গুলকন্দ কর্ম ক্ষমতা বাড়িয়ে সচল রাখে শরীরকে।

যৌন জীবন সক্রিয় রাখতে পানের গুনাগুন অপরিসীম। পান বাড়ায় কামশক্তি। অর্থাত, যদি পান খাওয়া অভ্যেস করেন, তাহলে নিশ্চিন্তে থাকুন, আপনার সঙ্গী বা সঙ্গিনীর কাছে হয়ে উঠবেন আরও বেশি প্রানচ্ছ্বল।

পান খেলে কী কী রোগ থেকে দূরে থাকবেন আপনি

আরও পড়ুনঃ   যৌন ক্ষমতা বৃদ্ধিতে পেঁয়াজ

ক্ষত নিরাময়ে :

পান পাতায় অ্যান্টিব্যাক্টেরিয়াল রাসায়নিক থাকে। তাই পান পাতা বেটে ক্ষতস্থানে দিলে দ্রুত নিরাময় সম্ভব। পান পাতা ব্যবহার করলে সংক্রমণের ভয়ও থাকে না। পানের বেদনানাশক গুণ থাকায় ব্যথা থেকে মুক্তি মেলে।

মুখের রোগে :

পান তার নিজের বিশেষ ধরণের গন্ধের জন্য বিখ্যাত। পান খেলে মুখের দুর্গন্ধ নাশ হয়। পান খেলে মুখের ভিতরের অ্যাসকরবিক অ্যাসিডের স্তর স্বাভাবিক থাকে। ‌যার ফলে বিভিন্ন রোগ দূরে থাকে। পান খেলে দাঁত পরিষ্কার হয়। ফলে দাঁতে ক্ষয়ের সম্ভাবনা থাকে না।

অস্থি সন্ধির ব্যথা নিরাময়ে:

বাতের ব্যথা দূর করতে বিশেষ উপকারী ভূমিকা গ্রহণ করতে পারে পান। পান থেঁতো করে একটা কাপড়ের পুটলিতে ভরুণ। এবার গরম পানিতে ওই পুঁটলি ডুবিয়ে ব্যথা জায়গায় সেঁক দিন। আরাম পাবেন।

পেটের ব্যথা দূর করতে:

পেটে ব্যথা বা কোষ্টকাঠিন্য হলে পান পাতার ওপর নারকেল তেল লাগিয়ে মোমবাতির ওপর ধরুন। এবার পেটে সেঁক দিন। পেটে ব্যথা থেকে মুক্তি মিলবে।

গলা খুসখুস কমাতে কার্যকরী :

গলা খুসখুস করলে পান পাতার ৫ মিলিলিটার রস এক গ্লাস গরম পানিতে মিশিয়ে আস্তে আস্তে খান। আরাম পাবেন। বিখ্যাত অনেক গায়ক গলা ভাল রাখতে এই সূত্র ব্যবহার করেন।

পানের এত গুনাগুন আগে জানা না থাকলেও, আগের দিনের দাদ-দাদী, নানা-নানীরা কিন্তু পান খাওয়ায় পটু ছিলেন। এত সব গুনাগুন জানার পরও কি পান খাবেন না? তাই আর দেরি না করে, খাওয়ার পরে এবার থেকে একটু আধটু পান খাওয়া চলতেই পারে। কে বলতে পারে, পান খাওয়ার পর থেকেই আরও প্রানবন্ত উঠবে না আপনার সেক্স লাইফ।

সূত্র : কলকাতা নিউজ ২৪ 

পানের এক নিজস্ব সুগন্ধ রয়েছে। তাই পান খেলে মুখের দুর্গন্ধ দূর হয়। পান খেলে মুখের ভেতরের অ্যাসকরবিক অ্যাসিডের স্তর স্বাভাবিক থাকে। যার ফলে মুখের বিভিন্ন রোগ দূরে থাকে। পান খেলে দাঁত পরিস্কার হয়। ফলে দাঁত ক্ষয়ের সম্ভাবনা কম থাকে।

আরও পড়ুনঃ   বিনামূল্যে সুস্থ থাকার উপায়!

পানপাতার ৭টি আশ্চর্যজনক উপকারিতা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four × two =