পায়ে পানি আসা প্রতিরোধে করণীয়

0
পা ফুলে যাওয়া

পায়ে পানি আসা এবং পা ফুলে যাওয়া সমস্যাটি অনেকের মধ্যেই দেখা যায়। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ওজন বৃদ্ধি, থাইরয়েড সমস্যা, রক্তস্বল্পতা, লিভার ও কিডনির সমস্যায় যারা ভোগেন তাদের অনেকেরই এই সমস্যা দেখা দেয়। তবে এই সমস্যার সমাধান খুব কঠিন কিছুই নয়। জীবনযাপনে সামান্য পরিবর্তনেই পায়ে পানি আসার সমস্যা প্রতিরোধ করতে পারবেন খুব সহজেই। পায়ে পানি কেন আসে? তা নিয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করে আরেকটি লেখা পড়ুন

১) পর্যাপ্ত পরিমাণে পানি পান
কিডনি ও লিভার সংক্রান্ত সমস্যা সমাধানে নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পানের বিকল্প নেই। এ ছাড়া দেহ সঠিকভাবে হাইড্রেট থাকলে পায়ে পানি আসার সমস্যা অনেকাংশেই দূর হয়ে যায়।

২) লবণ ও চিনি সমৃদ্ধ খাবার কম খান
অতিরিক্ত লবণ ও লবণ জাতীয় খাবার দেহের ভেতরের পানি জাতীয় ফ্লুইড ধরে রাখে, যার কারণে পানি জমার সমস্যা দেখা দেয়। আবার চিনি ও চিনি জাতীয় খাবার ইনসুলিনের মাত্রা বাড়িয়ে তোলে। যা দেহ থেকে সোডিয়াম অর্থাৎ লবণ দূর করতে বাঁধা প্রদান করে। তাই এই দুটি খাবারই এড়িয়ে চলার চেষ্টা করুন।

৩) ডিউরেটিক ও পটাশিয়াম সমৃদ্ধ খাবার খান
খাদ্য তালিকায় গ্রিন টি, তিসি, বাঁধাকপি, আপেল সিডার ভিনেগার ও ডিউরেটিক খাবার রাখুন। পটাশিয়ামযুক্ত খাবার দেহের ইলেক্টোলাইটের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। যার ফলে পায়ে পানি আসার সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব হয়। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় কলা, বাঙ্গি, কিশমিশ জাতীয় পটাশিয়ামযুক্ত খাবার রাখুন।

৪) হারবাল চা পান করুন
ধনে পাতার চা, গ্রিন টি, পুদিনা পাতার চা ধরণের হারবাল চা মধু দিয়ে পান করার অভ্যাস করলে অনেকাংশেই পায়ে পানি আসার সমস্যা দূর করা সম্ভব।

৫) রসুনের ব্যবহার
প্রতিদিন সকালে খালি পেটে কাঁচা রসুন খেলে দেহের মেদ অর্থাৎ অতিরিক্ত ফ্যাট কেটে যায়। যা পানি আসা সমস্যার অন্যতম প্রধান কারণ।

আরও পড়ুনঃ   ধূমপানের ক্ষতি কমাবে ৫ খাবার

৬) বরফের ব্যবহার
যদি পায়ে পানি আসার সমস্যা বেশী হয়, তাহলে আক্রান্ত স্থানে একটি পাতলা কাপড়ে বরফ পেচিয়ে ধরে থাকুন। এতে অনেকটাই সমাধান পাবেন। তবে এটি ডায়বেটিস রোগীদের জন্য প্রযোজ্য নয়।

-মুক্তজীবন

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three × 1 =