পুরুষের চেয়ে নারীর কি বেশি ঘুম প্রয়োজন?

0
পুরুষ, নারী,ঘুম

স্বাস্থ্যকে ঠিকঠাক রাখতে ভালো খাবারের পাশাপাশি ভালো ঘুমেরও প্রয়োজন। সুস্বাস্থ্যের জন্য ঘুম খুব উপকারী। দিনের সব শারীরিক, মানসিক ক্লান্তি কাটিয়ে পরের দিনের জন্য নিজেকে চাঙ্গা করে ফিরে পেতে ভালো ঘুমের বিকল্প নেই। সম্প্রতি এক গবেষণায় বলা হয়, পুরুষের তুলনায় নারীর বেশি ঘুম প্রয়োজন। গবেষণাটি করে যুক্তরাষ্ট্রের ডিউক ইউনিভার্সিটির একদল গবেষক। এতে নেতৃত্ব দেন মানসিক স্বাস্থ্য ও ঘুমবিষয়ক বিশেষজ্ঞ, বিশ্ববিদ্যালয়টির গবেষক মাইকেল ব্রেয়াস।

গবেষকরা বলেন, কার কতটুকু ঘুম প্রয়োজন সেটি অনেক বিষয়ের ওপর নির্ভরশীল। এগুলো কিছুটা জৈবিক। মস্তিষ্কে শক্তি ব্যয়ের ওপর কতটুকু ঘুমাতে হবে সেটি নির্ভর করে। আর নারীদের ক্ষেত্রে মস্তিষ্কের শক্তি বেশি ব্যয় হয়।

কেন নারীদের ঘুম বেশি প্রয়োজন, এই বিষয়ে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে প্রকাশিত হয়েছে একটি প্রতিবেদন।

১. জৈবিক প্রক্রিয়া

নারী-পুরুষের তুলনায় জৈবিকভাবে আলাদা। প্রতি মাসে হরমোনজনিত বিশাল পরিবর্তন নারী শরীরে ঘটে। এ ছাড়া গর্ভধারণ, মেনোপজ ইত্যাদি বিষয়গুলোও নারী শরীরে স্বাভাবিক জৈবিক প্রক্রিয়া। হরমোনের বিষয়-আশয় থাকে এসব ক্ষেত্রে। আর এসব হরমোনের বিষয় ঘুমের ওপর প্রভাব ফেলে। তাই তাদের ঘুমের গুণগত মান ভালো হওয়া খুব প্রয়োজন।

২. মস্তিষ্কের ব্যবহার

নারীর মস্তিষ্ক পুরুষের তুলনায় বেশি ব্যবহৃত হয়। এ জন্য তাঁদের ঘুম বেশি প্রয়োজন। গবেষকরা বলেন, অফিস বা বাড়ির কাজে নারীরা মস্তিষ্ক বেশি ব্যবহার করেন। তাই একে পুনরুদ্ধার করতে ঘুমানো জরুরি।

৩. মস্তিষ্কের জটিল গঠন

গবেষণায় বলা হয়, নারীদের মস্তিষ্ক একটু বেশি জটিল। তাই তাঁদের পুরুষের তুলনায় অন্তত ২০ মিনিট বেশি ঘুম জরুরি। ঘুমের অসুবিধা তাঁদের শারীরিক অবস্থার ওপর বেশ প্রভাব ফেলে।

৪. মানসিক স্বাস্থ্য

বিষণ্ণতা, রাগ, বিরক্তিভাব ইত্যাদি ঘটে যখন নারীদের ঘুম কম হয়। ঘুম না হলে নারীদের মানসিক চাপ বাড়ে। পুরুষদের ক্ষেত্রে ঘুম কম হলে এসব সমস্যা বেশি দেখা যায় না।

আরও পড়ুনঃ   সন্তান ধারণে সক্ষমতা নিশ্চিত করতে প্রত্যেক নারী অবশ্যই এই কাজগুলো করুন

৫. বিভিন্ন ধরনের ভুল হয়

একজন নারীকে অনেক দিক সামলাতে হয়। ঘর, সংসার থেকে শুরু করে অফিস পর্যন্ত। এসব কাজ করতে মস্তিষ্কের শক্তির প্রয়োজন হয়। তাই তাঁদের মস্তিষ্ক বেশি শিথিল হওয়া দরকার।

তবে এর মানে এই নয় যে পুরুষরা কম কাজ করেন। মজার বিষয় হলো, গবেষণায় পুরুষের তুলনায় নারীর ঘুম বেশি প্রয়োজন এটি বলা হলেও পাশাপাশি এটি বলা হয় যে, যেসব পুরুষ সিদ্ধান্ত নেওয়ার চাকরি করেন, তাঁদেরও ঘুম বেশি প্রয়োজন হয়।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

18 + one =