পেটের ক্ষুধা নিবারণে আমরা নিজেরাই খাদ্য উৎপাদন করব

0
খাদ্য উৎপাদন

বাংলাদেশ কৃষি গবেষণা ইনন্সিটিউট (বারি)-এর কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচী প্রণয়ন কর্মশালা ১৮ সেপ্টেম্বর রবিবার শুরু হয়েছে।
কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী প্রধান অতিথি হিসাবে ৯ দিনব্যাপী কর্মসূচীর উদ্ধোধন করেন।
কর্মশালায় বারির বিভিন্ন বিভাগের প্রধানগণ তাদের বিগত সময়ের গবেষণার ফলাফল ও ভবিষ্যত কর্ম পরিকল্পনা উপস্থাপন করেন।
এতে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোশারফ হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ মকবুল হোসেন এমপি, মোঃ আব্দুল মান্নান এমপি, মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈন উদ্দিন আব্দুল্লাহ, বারির মহাপরিচালক ডঃ মোঃ রফিকুল ইসলাম মন্ডল, বারির পরিচালক (গবেষণা) ডঃ মোহাম্মদ জালাল উদ্দীন, বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ডঃ বীরেশ কুমার গোস্বামী।
কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, আমাদের নিত্য প্রয়োজনীয় যে জিনিসগুলি খাবারের জন্য, পেটের ক্ষুধা নিবৃতির জন্য সেটা আমরা নিজেরা উৎপাদন করব। এ ব্যাপারে আমরা দৃঢ় সংকল্পবদ্ধ।
গত অর্থ বছর যে সকল গবেষণা কর্মসূচি হাতে নেয়া হয়েছিল সেগুলোর মূল্যায়ন এবং এসব অভিজ্ঞতার আলোকে আগামী বছরের গবেষণা কর্মসূচি প্রণয়নের উদ্দেশ্যে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।
কর্মশালায় জানানো হয়, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এ পর্যন্ত ২০০ টিরও বেশি ফসলের ৪৭১ টি উচ্চ ফলনশীল (হাইব্রিডসহ), রোগ প্রতিরোধক্ষম ও বিভিন্ন প্রতিকূল পরিবেশ প্রতিরোধী জাত এবং ৪৫২ টি অন্যান্য প্রযুক্তিসহ এযাবৎ ৯০০ টিরও বেশি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এ সকল প্রযুক্তি উদ্ভাবনের ফলে দেশে গম, তেলবীজ, ডালশস্য, আলু, সবজি, মসলা এবং ফলের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এ প্রযুক্তির উপযোগিতা যাচাই বাছাই ও দেশের বর্তমান চাহিদা অনুযায়ী প্রযুক্তি উদ্ভাবনের কর্মসূিচ গ্রহন করাই এ কর্মশালার প্রধান উদ্দেশ্য।
কর্মশালায় বারিসহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের পাঁচ শতাধিক বিজ্ঞানী অংশ গ্রহণ করেন।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   ওষুধ ছাড়াই ‘মাত্র ৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 × 4 =