প্রতিদিন কমপক্ষে ১৫ মিনিট হাঁটবেন কেন?

0
১৫ মিনিট হাঁটা, হাঁটা

জিমনেশিয়ামে গিয়ে প্রতিদিন শরীরচর্চা করা সম্ভব হচ্ছে না বলে চিন্তিত হওয়ার কারণ নেই। সম্প্রতি প্রকাশিত হার্ভার্ড স্টাডি মতে, প্রতিদিন নিয়ম করে ১৫ মিনিট হাঁটলে দূরে থাকতে পারবেন বিভিন্ন রোগ থেকে। সকালে অথবা সন্ধ্যায় কাছাকাছি কোনও পার্কে হাঁটাহাঁটি করুন। সেটাও সম্ভব না হলে কাছাকাছি দূরত্বের কর্মক্ষেত্র থেকে হেঁটে বাড়ি ফিরুন।

জেনে নিন প্রতিদিন জরুরি কেন-

  • বয়স ত্রিশ পার হলেই শরীরের হাড় ক্ষয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যায়। প্রতিদিন খানিকক্ষণ হাঁটাহাঁটি করলে বাড়ে হাড়ের শক্তি।
  • শরীরের অতিরিক্ত ক্যালোরি ক্ষয় করতে প্রতিদিন হাঁটার বিকল্প নেই। নিয়ম করে ১৫ মিনিট হাঁটতে পারলে এটি আপনাকে সুস্বাস্থ্য ধরে রাখতে সাহায্য করবে।
  • প্রকৃতির সঙ্গে নিয়মিত কিছু সময় কাটালে সেটি ব্যক্তিগত হতাশা দূর করতে সাহায্য করে- এমনটি বলেছে আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন। তরুণদের মধ্যে জরিপ চালিয়ে তারা এই সিদ্ধান্তে আসে।
  • নিয়মিত হাঁটলে চিন্তার পরিধি ও সৃজনশীলতা বাড়ে বলে জানিয়েছে স্টানফোর্ড স্টাডি। সৃজনশীল কোন কাজ নিয়ে চিন্তা করতে চাইলে হাঁটার সময়কে তাই কাজে লাগাতে পারেন।
  • প্রতিদিন হাঁটলে শক্তিশালী হয় স্মৃতিশক্তি। বয়সের সঙ্গে সঙ্গে এটি লোপ পাওয়ার সম্ভাবনা কমে।
  • প্রতিদিন নিজের জন্য কিছু সময় বের করে সবুজের সংস্পর্শে থাকাকে বিভিন্ন রোগের মহৌষধ বলা হয়। একারণেই জাপানে ‘ফরেস্ট বাথ’ বা সবুজের সঙ্গে সময় কাটানোকে আবশ্যক বলে ধরা হয়।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া   

আরও পড়ুনঃ   দিনের কোন সময় শরীরচর্চা করলে ভাল ফল পাওয়া যায় জানা আছে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

five + three =