প্রাকৃতিক রূপচর্চায় টমেটোর ব্যবহার

0
68
রূপচর্চায় টমেটো

টমেটোতে বিভিন্ন ভিটামিন এবং এনজাইম রয়েছে যা স্বাস্থ্যের জন্য যতটা গুরুত্বপূর্ণ তার চেয়েও অনেক বেশি উপকারী সুন্দর আর মোলায়েম ত্বকের জন্য। তাই আমরা খাওয়ার পাশাপাশি রূপচর্চার কাজেও ব্যবহার করতে পারি।

চলুন তাহলে জেনে নেই প্রাকৃতিক রূপচর্চায় টমেটোর ব্যবহার-

১। ডার্ক সার্কেল ও বয়সের ছাপজনিত রিঙ্কেল দূর করতে টমেটো বেশ কার্যকরী। একটি টমেটোর রস নিয়ে তার সাথে সমপরিমাণ লেবুর রস মেশান। মিশ্রণটি চোখের চারপাশে ও রিঙ্কেলের ওপর লাগিয়ে রাখুন। এক ঘণ্টা অপেক্ষা করে ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে ডার্ক সার্কেল ও রিঙ্কেলের সমস্যা দূর হবে।

২। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দই, হলুদ এবং টমেটোর একটি মিশ্রণ প্রতিদিন সকালে মুখে লাগাতে পারেন। এতে করে মুখে থাকা যেকোনো দাগ নির্মূল করে ত্বককে উজ্জ্বল দেখাতে সহায়তা করবে।

৩। টোনার হিসেবে ব্যবহার করতে টমেটোর রস ও শসার রস, সমপরিমাণে মিশিয়ে ফ্রিজে রেখে দিন। দিনে যখনই মুখ পরিষ্কার করবেন তখন একবার পানি দিয়ে মুখ মুছে ‌এই টোনার লাগিয়ে পাঁচ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। এটি ত্বক টান টান রাখতে সাহায্য করবে।

৪। তারুণ্য ধরে রাখতেও বহুগুণসম্পন্ন এই টমেটো বেশ সহায়তা করে। সালাদের জন্য কাটা টমেটো থেকে দুই ফালি টমেটো মুখেও ঘষুন। এর জন্য প্রথমে হালকা সাবান দিয়ে মুখ ধুয়ে নিন এবং তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

৫। মসৃণ আর মোলায়েম ত্বকের জন্য টমোটো অত্যন্ত উপকারী একটি সবজি। প্রতিদিন নিয়ম করে টমেটো খেলে স্বাস্থ্যকর একটি মসৃণ ত্বক পাওয়া সম্ভব যা দামী প্রসাধনী ব্যবহারেও সম্ভব না।

আরও পড়ুনঃ   দাগহীন ও উজ্জ্বল ত্বকের জন্য আলুর ফেসপ্যাক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

11 + 3 =