ফ্রিজে রাখা পাউরুটি খেলে যে সমস্যা হয়

0
95
ফ্রিজে রাখা পাউরুটি

খুব কম লোক পাওয়া যাবে যে পাউরুটি পছন্দ করেন না। পাউরুটি এমনই একটি খাবার, যা প্রায়শই উদ্বৃত্ত হয়। আর একে ফেলে দিতে মন চায় না। এই জন্যেই তাকে আমরা ফ্রিজে রেখে দিই। কিন্তু এই কাজটি যে কতটা বিপদ ডেকে আনতে পারে, তা আমরা কি জানি ! কোন খাবার ফ্রিজে রাখাকে অনেকেই নিরাপদ মনে করে। কিন্তু ফ্রিজে রাখা সকল খাবারই নিরাপদ নয়। বিশেষ করে নাস্তা শেষে অবশিষ্ট পাউরুটি অনেকেই ফ্রিজে রেখে দেয়।

তবে এ বিষয়ে সতর্ক করেছেন পুষ্টি বিশেষজ্ঞরা। কারণ ফ্রিজে রেখে দিলে পাউরুটির অন্যতম উপাদান ইস্ট তার প্রকৃত গুণ হারায়। এরপর তা গরম করলেও তা পূর্বাবস্থায় ফিরে যায় না।

এই পাউরুটি খেলে পেটের অসুখ থেকে অন্ত্রের দীর্ঘমেয়াদি সমস্যা হতে পারে। এই জন্যে বিশেষজ্ঞরা একসঙ্গে প্রচুর পাউরুটি কিনেত বারণ করেছেন। ‘কম কিনুন-ভাল থাকুন’ এই শ্লোগানই দিচ্ছেন তারা। তাই খাওয়ার পর থেকে যাওয়া পাউরুপি ফ্রিজের বাইরেই স্বাভাবিক তাপমাত্রায় রাখুন।

তাহলে কী করে পাউরুটি বেশীক্ষণ তাজা রাখবেন? আছে এরও সমাধান- দেখেশুনে স্লাইস করা ছাড়া গোটা পাউরুটি কিনুন এবং পাউরুটি যতটুকু খাবেন ততটুকুই স্লাইস করুন আর বাকিটা প্লাস্টিকে মুড়ে রেখে দিন। আশা করি পাউরুটি নিয়ে আর বিড়ম্বনা পোহাতে হবে না। তাছাড়া পাউরুটির নিজস্ব আর্দ্রতা রয়েছে। ফ্রিজে রাখলে পাউরুটি আর্দ্রতা হারাতে শুরু করে। এর ফলে শক্ত হয়ে যায়।

ভাত রান্নায় এত বড় ভুল করেন? মৃত্যু কিন্তু কড়া নাড়ছে!

 

আরও পড়ুনঃ   কিভাবে বুঝবেন আপনার হার্ট অ্যাটাক হতে পারে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

nineteen − 3 =