ফ্রিজ পরিষ্কার ও দুর্গন্ধ মুক্ত রাখার ২০ টিপস জেনে নিন

0
460
ফ্রিজ পরিষ্কার

সুস্বাস্থ্যের কথা চিন্তা করে খাবারদাবার রাখার দরকারি জিনিস ফ্রিজটি সবচেয়ে বেশি পরিষ্কার রাখা উচিত। অপরিষ্কার অবস্থায় খাবার রাখলে খাবারের গুণ, মান নষ্ট হওয়ার সঙ্গে সঙ্গে এক খাবারের গন্ধ অন্য খাবারে চলে যায়। ফ্রিজ পরিষ্কার রাখতে হলে সঠিক নিয়ম জানা জরুরি। আসুন জেনে নেই কিভাবে ফ্রিজ পরিষ্কার ও দুর্গন্ধ মুক্ত রাখবেন ।

০১) ফ্রিজটি প্রথমে খালি করুন: ফ্রিজ পরিস্কার করার আগে প্রথমে ফ্রিজের সুইচ বন্ধ করুন, ফ্রিজ থেকে সকল খাবার, কোন্টেনার, বোতল বের করে নিন,বেশি পুরানো খাবার ফেলে দিন। পরিষ্কার করার আগে এটা নিশ্চিত করুন যে আপনার ফ্রিজটি সম্পূর্ণ খালি হয়েছে কিনা।

০২) ফ্রিজ থেকে বরফ সরিয়ে ফেলুন:
সম্পূর্ণ জিনিসপত্র ফ্রিজ থেকে নামিয়ে ফেলার পর বরফ সরাতে আপনার ফ্রিজের পাওয়ার লাইনটি খুলে ফেলুন। কমপক্ষে আধা ঘণ্টা ফ্রিজটি বন্ধ অবস্থায় রাখলে ফ্রিজের সমস্ত বরফ গলে যাবে। তাছাড়া খাবার দাবার নামিয়ে ফেলার সাথে সাথে ফ্রিজে বরফ জমাবার ট্রে গুলোও সরিয়ে ফেলুন।

০৩)শুকনো কাগজ:

যে বরফ গুলো ফ্রিজের গায়ে খুব বেশী লেগে থাকবে সেগুলো ফ্রিজের গা থেকে খুলে ফেলার ব্যবস্থা করুন। এরপর ফ্রিজের তাকে শুকনো কাগজ রেখে দিন। ফ্রিজকে ডিপফ্রস্ট মোডে দিয়ে দিন৷ বরফ গলে গেলে ফ্রিজ থেকে কাগজগুলো বের করে নিন তাহলে সমস্ত ময়লা উঠে আসবে।

০৪)ফ্রিজটি পরিষ্কার করে ফেলুন:
বরফ অপসারণ করার পর এবার ফ্রিজটি পরিষ্কার করে ফেলার পালা। গরম পানিতে ভিনেগার মিশিয়ে একটি স্পঞ্জ দিয়ে আপনার ফ্রিজের ভেতরটা উত্তম রূপে পরিষ্কার করে ফেলুন। খেয়াল রাখুন ফ্রিজের ভেতর যেন কোন ময়লা আবর্জনা পড়ে না থাকে। পরিষ্কারের সুবিধার জন্য আপনি চাইলে পুরাতন ব্রাশ ব্যবহার করতে পারেন। ফ্রিজের ড্রয়ার গুলো আলাদা ভাবে খুলে নিয়ে পানিতে ভিজিয়ে পরিষ্কার করুন। ফ্রিজের ভেতরে পরিষ্কারের সাথে সাথে দরজা ও বাইরেরটাও পরিষ্কার করে ফেলুন।

আরও পড়ুনঃ   জিনিসপত্র থেকে দাগ তোলার ৮টি জাদুকরী পদ্ধতি

০৫)ফ্রিজের গন্ধ দূর করুন :
ফ্রিজের ভিতরকার দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা খানিকক্ষণ লাগিয়ে রেখে ভিজে কাপড় দিয়ে মুছে নিলে গন্ধ চলে যাবে। বা ফ্রিজ পরিষ্কার করার পর যে কোন ধরণের গন্ধ দূর করতে পানির সাথে বেকিং সোডা মিশিয়ে কাপড়ে লাগিয়ে আরেকবার ফ্রিজটি মুছে নিন। এতে সব ধরণের গন্ধ দূর হয়ে যাবে।

০৬)ফ্রিজ মুছে ফেলুন:
পরিষ্কারের পাঠ চুকে গেলে এবার একটি নরম টাওয়েল দিয়ে ফ্রিজটি মুছে ফেলুন। খুলে ফেলা ড্রয়ার গুলো ভালো করে মুছে আবার প্রতিস্থাপন করুন। খেয়াল করে দেখুন যেন ফ্রিজের কোন অংশ ভিজে না থাকে। ফ্রিজ মোছার কাপড়টা আগে থেকে কুসুম গরম পানিতে ভিজিয়ে মুছুন। মোছার পর ফ্রিজের পাল্লা অন্তত ঘণ্টাখানেক খোলা রাখুন। দুর্গন্ধ একেবারে গায়েব হয়ে যাবে। দুর্গন্ধ বেশি থাকলে গরম পানিতে লবন, খাবার সোডা মিশিয়ে নিতে পারেন।

০৭)ডিপ ফ্রিজ পরিষ্কার :

ডিপ ফ্রিজ পরিষ্কার করতে মাইক্রো ফাইবার যুক্ত কাপড় ব্যবহার করুন।

০৮)পুরনো খাবার :

অনেকদিন ধরে ফ্রিজে পুরনো খাবার রাখবেন না। এতেও ছড়াতে পারে দুর্গন্ধ।

০৯) টক দই :

অনেকদিন ধরে টক দই রাখলেও ফ্রিজ খুললেই একটা বিশ্রি গন্ধ নাকে লাগে। এর সমাধানে ছোট বাটিতে করে অল্প চুন ফ্রিজের ভিতর রেখে দিন। এছাড়াও এক টুকেরা পাতিলেবুর টুকরো ফ্রিজের কোণায় রাখলে ফ্রিজ খোলার পরপরই নাকে দুর্গন্ধ লাগবে না।

১০)খাবার দাবার আবার ফ্রিজে তুলে ফেলুন:
সব কাজ শেষে এবার আবার খাবার দাবার গুলো জায়গা মতো তুলে রাখুন। আগামীতে ফ্রিজ পরিষ্কার পরিছন্ন রাখার জন্য সব পদ আলাদা আলাদা তুলে রাখুন। যেমন মাংস সব আলাদা ড্রয়ারে, মাছে আলাদা, সবজি আলাদা এবং অন্যান্য জিনিস

নিম্নে আর ১০ টিপস দেওয়া হল :

*স্টেইনলেস স্টিলের ফ্রিজ কিছু দিন ব্যবহারের পর দেখতে পুরনো হয়ে যায়। পাতলা কাপড়ে অলিভ অয়েল বা বেবি অয়েল নিয়ে ফ্রিজের বাইরের দেয়াল মুছে নিন।

আরও পড়ুনঃ   ফ্রিজে ডিম রাখলে কি হতে পারে জানেন?

*সপ্তাহে অন্তত এক দিন স্পঞ্জে বেকিং সোডা লাগিয়ে ফ্রিজের ভিতর পরিষ্কার করুন। এতে গন্ধ হবে না ফ্রিজে।

* ফ্রিজে ভ্যাপসা গন্ধ দূর করার জন্য তুলোয় ভ্যানিলা এসেন্স লাগিয়ে ফ্রিজে রাখুন।
*এক লিটার গরম পানিতে পাঁচ টেবলচামচ নুন মিশিয়ে নিন। এই নুন জল দিয়ে ফ্রিজের ভিতর পরিষ্কার করুন।
* অনেক সময় ফল, সব্জি ফ্রিজে পচে গিয়ে দুর্গন্ধ বের হয়। দুর্গন্ধ দূর করতে টমেটো জুস দিয়ে ফ্রিজ পরিষ্কার করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
*সব্জি, ফল টাটকা রাখার জন্য জিপ লক ব্যাগে ভরে ফ্রিজে রাখুন।
*বেকিং সোডা জলে গুলে ছোট কাপড়ের টুকরো ভিজিয়ে নিন। এই ভেজা কাপড় দিয়ে ফ্রিজের বাইরে, ভিতরে পরিষ্কার করুন।
*পানির সাথে সাদা ভিনিগার মিশিয়ে নিন। ফ্রিজের ভিরের কোনায় জমে থাকা ময়লা নোংরা পরিষ্কার করুন।
*পুরনো টেবল ম্যাট ফ্রিজের র‌্যাক ঢেকে রাখতে ব্যবহার করুন। এতে বাসনের দাগ বা খাবার দাগ লেগে টেবলের র‌্যাক নষ্ট হবে না।
*পুরনো পাজামা বা লেগিংস যা বাতিলের খাতায় ফেলে রেখেছেন সেটা কেটে বানিয়ে নিন মপার। ফ্রিজের তলা এই মপার দিয়ে পরিষ্কার করুন।

আপনার ফ্রিজটি সপ্তাহে একবার বা মাসে একবার সম্পুর্ণটি খুব ভালো করে পরিস্কার করুন, ফ্রিজে আপনার প্রয়োজনীয় জিনিসগুল সাজিয়ে রাখুন, খারাপ গন্ধ থাকবে না।

আরও পড়ুনঃ যে ১৯ টি খাবার ভুলেও ফ্রিজে সংরক্ষণ করবেন না

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 − 4 =