বিষন্নতা দূর করতে পরামর্শ দেবে গুগল

0
বিষন্নতা,গুগল

গুগল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বহুজাতিক ইন্টারনেট এবং সফটওয়্যার কোম্পানী এবং বিশেষভাবে তাদের গুগল সার্চ ইঞ্জিনের, অনলাইন বিজ্ঞাপন সেবা এবং ক্লাউড কম্পিউটিংএর জন্য বিশ্বখ্যাত। এটি ইন্টারনেট ভিত্তিক বেশকিছু সেবা ও পণ্য উন্নয়ন এবং হোস্ট করে।

গুগলে ‘ডিপ্রেশন (বিষন্নতা)’ লিখে সার্চ দিলে একটি প্রশ্নমালা দেখতে পাবেন ব্যবহারকারীরা। প্রশ্নগুলোর উত্তর দেয়ার পর ডিপ্রেশন সার্চ করা ব্যক্তি তার বিষন্নতার মাত্রাও দেখতে পারবেন। খুব শিগগিরই এই ফিচার চালু করতে যাচ্ছে গুগল। টেক জায়ান্ট গুগল ও ইউএস ন্যশনাল অ্যালায়েন্স অন মেন্টাল ইলনেস (নামি) যৌথভাবে এই প্রকল্প নিয়ে কাজ করছে। বিবিসির খবরে বলা হয়, আপাতত যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা এটা দেখতে পারবেন। এতে ব্যবহারকারীরা ‘ডিপ্রেশন’ লিখে অনুসন্ধান করলে তার সামনে হাজির হবে একটি লিঙ্ক। লেখা থাকবে ‘পরীক্ষা করুন আপনি ক্লিনিক্যালি বিষন্ন কিনা’।

এক ব্লগপোস্টে এই ফিচার চালুর ঘোষণা দিয়ে নামী বলেছে, এই পরীক্ষাকে দক্ষ পেশাদার চিকিৎসকদের অভিমতের বিকল্প হিসেবে দেখা যাবে না। এর লক্ষ্য হলো মানুষ যেন সঠিক সহায়তাটা দ্রুত পেতে পারে সেজন্য সাহায্য করা। প্রশ্নমালার উত্তর দেয়া শেষে ব্যবহারকারী নিজেই নিজের বিষন্নতার মাত্রা মূল্যায়ন করতে পারবেন। একইসঙ্গে বিষন্নতা উত্তরণের উপায়টিও দেখতে পাবেন।

তবে একজন মনোবিজ্ঞানী বলেছেন, এটি ভয়ানক অপ্রয়োজনীয় একটি ধারণা বলেই মনে হচ্ছে। ড. আরন বালিক নামের ওই সাইকোথেরাপিস্ট বলেন, কেউ যদি বিষণ্ণতা বিষয়টি গুগলে সার্চ করেন তাহলে সার্চ রেজাল্টে যেসব তথ্য আসবে তার থেকে বেশি উপকারী তথ্য সংক্ষিপ্ত এই ডায়গনস্টিক থেকে নাও পেতে পারেন।

আরও পড়ুনঃ   ধূমপানের কারণেই পুরুষদের মৃত্যু বেশি হয়!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four × five =