ভুলেও খালি পেটে খাবেন না যেসব খাবার

0
278
খালি পেটে খাবেন না যেসব খাবার

সকালে ঘুম থেকে উঠে প্রথমে আপনি কোন খাবারটি খান? চা, পানি নাকি নাস্তা? অনেকেই সকালের নাস্তায় এমন কিছু খাবার খেয়ে থাকেন, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। তবে এই স্বাস্থ্যকর খাবার খাওয়ার জন্য রয়েছে সঠিক সময়। এক গবেষণায় বলা হয়েছে যে, কিছু খাবার আছে যা খালি পেটে খাওয়া একদম উচিত নয়। এই খাবারগুলো পেটে এসিড সৃষ্টি করে, যা থেকে পরবর্তীতে অন্ত্রে সমস্যা সৃষ্টি হতে পারে। যদি এই খাবারগুলো আপনাকে খালি পেটে খেতেই হয় তবে তার আগে এক গ্লাস কুসুম গরম পানি পান করে নেবেন। বাংলায় প্রচলিত একটি  প্রবাদ-‘খালি পেটে জল, ভরা পেটে ফল।’ গুরুজনদের একথাটি আসলেই ফেলনা নয়।

এই প্রবন্ধে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল, যাতে আপনারা সকাল সকাল সঠিক খাবার নির্বাচন করতে পারেন। এখন প্রশ্ন হল কী কী খাবার খালি পেটে খাওয়া যেতে পারে, আর কোনটা নয়?

১. কলা :
কলার আরেক নাম-‘সুপার ফুড’। খুব সহজেই সুস্বাদু এই ফল হজম হয়। তবে, কলা খালি পেটে খেলে এতে বিদ্যমান পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম  রক্তের ম্যাগনেসিয়াম ও পটাশিয়ামের সঙ্গে অসামঞ্জস্যতা সৃষ্টি করে।

২. ওটমিল: খালি পেটে এই খাবারটি খেতে পারেন। কারণ এতে রয়েছে ফাইবার, ভিটামিন এবং মিনারেলস, যা নানাবিধ ক্ষতিকর অ্যাসিডের হাত থেকে স্টমাককে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৩. টমাটো: টমেটো খালি পেটে খাবেন না। কারন, এতে বিদ্যমান ‘ট্যানিক অ্যাসিড’ গ্যাস্ট্রিকের কারণ হতে পারে।

৪. ডিম: দিনের শুরুতে সেদ্ধ ডিম, অমলেট বা পোচ খাওয়া যেতেই পারে। কারণ ডিমের অন্দরে তাকা প্রোটিন এবং বাকি উপকারি উপাদান শরীরে গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে অনেকক্ষণ পেট ভরিয়ে রাখতেও সাহায্য করে।

৫.কেক: নৈব নৈব চ! কোন দিন খালি পেটে কেক বা পেস্ট্রি খাবেন না। কারণ এই ধরনের খাবারে এমন কিছু উপাদান থাকে,যা স্টমাকের অবরণের ক্ষতি করে নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। সেই সঙ্গে অম্বলের হওয়ার আশঙ্কাও বাড়ায়।

আরও পড়ুনঃ   কিভাবে বুঝবেন আপনার হার্ট অ্যাটাক হতে পারে

৬.তরমুজ: সকাল সকাল এই ফলটি খাওয়া খুব ভাল। কারণ এতে রয়েছে প্রচুর মাত্রায় জল এবং লাইকোপেন নামক একটি পুষ্টিকর উপাদান, যা শরীরের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৭.চা-কফি :
খালি পেটে কখনও চা বা কফি পান করবেন না। চা-কফি খালি পেটে পান করলে আপনার গ্যাষ্ট্রিক ও ‘অ্যাসিডিটি’ সমস্যা বৃদ্ধি পেতে পারে।

৮.জাম: এই ফলটি খালি পেটে খেলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে রক্ত চাপ কমে। প্রসঙ্গত, জাম শরীরে প্রয়োজনীয় পুষ্টির জোগান ঠিক রাখতে সাহায্য় করে। সেই সঙ্গে এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট নানাবিধ রোগকে দূরে রাখতেও সাহায্য করে।

৯.সাইট্রাস ফল: অনেকেই দিনের প্রথম খাবার হিসেবে সাইট্রাস ফল খেয়ে থাকেন। এমন অভ্যাস খুবই ক্ষতিকর। কারণ এমন ধরনের ফলে সাইট্রিক অ্যাসিট থাকে, যা স্টমাক এবং ইসোফেগাসের ক্ষতি করে।

১০. সোডা বা কোল্ড ড্রিঙ্ক: খালি পেটে এই ধরনের পানীয় খেলে স্টমাকের কর্মক্ষমতা কমে যেতে শুরু করে, সেই সঙ্গে নানাভাবে শরীরেরও ক্ষতি হয়। তাই এমটি স্টমাকে কোনও ভাবেই ঠান্ডা পানীয় খাওয়া উচিত নয়। সোডা বা কোল্ড ড্রিঙ্ক থেকে বমিবমি ভাবও সৃষ্টি হতে পারে।

১১.ফলের রস: সকাল সকাল চিনি মেশান ফলের রস খাওয়ার অভ্যাস থাকলে এখনই তা বন্ধ করুন। কারণ এমনটা করলে হঠাৎ করেই রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, যা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়।

১২.দই :
খালি পেটে দই বা দুধ জমিয়ে তৈরিকৃত কোনোধরনের খাবার খাবেন না। খালি পেটে  এসব খাবার খেলে হাইড্রোক্লোরিক অ্যাসিড উৎপন্ন হয়। এর ফলে, অ্যাসিডিটি সমস্যা বৃদ্ধি পেতে পারে।

১৩.অ্যাসিডিক ফল :
লেবু ও কমলার মতো অ্যাসিডিক ফলগুলো খালি পেটে খাওয়ার অভ্যাস পরিত্যাগ করুন।

১৪.কাঁচা সবজি :
শসা বা এ জাতীয় সবুজ ও কাঁচা সবজি খালি পেটে খেতে যাবেন না। এগুলোতে রয়েছে অ্যামিনো অ্যাসিড যা পেট ব্যথা কিংবা বুক জ্বালার কারণ হতে পারে।

আরও পড়ুনঃ   টিভি দেখার ক্ষতি -বেশিক্ষণ টিভি দেখলে শরীরের এই ১২ ধরনের ক্ষতি হয়!

১৫.মিষ্টি আলু
মিষ্টি আলুতে রয়েছে পেকটিক এবং ট্যানিন রয়েছে যা পেটে গ্যাস সৃষ্টি করে যা বুক জ্বালাপোড়ার কারণ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three × 5 =