মস্তিষ্কের গুরুত্বপূর্ণ ৮ ব্যায়াম জেনে নিন

0
মস্তিষ্কের ব্যায়াম

মস্তিষ্ক পেশীর মতোই। যত বেশি ব্যবহার করবেন, তত শক্তিশালী হবে। পেশীর সুস্বাস্থ্যের জন্য যেমন কিছু ব্যায়াম রয়েছে, তেমনি মস্তিষ্কের বিকাশ ও স্মৃতিশক্তি প্রখর করারও কিছু মানসিক ব্যায়াম রয়েছে। জেনে নিন মস্তিষ্কের আটটি ব্যায়াম-

পুনরায় মনে করা
বাজারের লিস্ট করুন। লিখুন ১০/১২টি আইটেম। লেখা প্রতিটি আইটেম মনে রাখার চেষ্টা করুন। এক বা দুই ঘণ্টা পর লিস্ট না দেখে ১০টি আইটেম মনে করার চেষ্টা করুন। সবগুলো হয়তো মনে পড়বে না। তবে চ্যালেঞ্জ নেবেন, যেনো সবগুলো আইটেমের নামই আওড়াতে পারেন।

মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট বাজাতে শেখা
গবেষণায় দেখা গেছে, কোনো নতুন ও জটিল কিছু যেমন- গিটার, ভায়োলিন, পিয়ানো ইত্যাদি বাজাতে শিখলে মস্তিষ্কের বয়স বাড়ে না।

মনে মনে অঙ্ক কষা
কলম, পেন্সিল ও কাগজ ছাড়া মনে মনে একটি ফিগার তৈরি করুন। এবার হিসাব কষতে শুরু করুন। এতে একটু কসরত হবে, কিন্তু মস্তিষ্কের ঝালাইয়ে দারুণ কাজে দেবে।

নতুন রান্না শেখা
নতুন রেসিপি শিখলেও মস্তিষ্কের ব্যায়াম হয়। কারণ গন্ধ, স্বাদ, বর্ণ ও স্পর্শ সবগুলোই মস্তিষ্কের ভিন্ন ভিন্ন অংশের সঙ্গে জড়িত।

১.
নতুন ভাষা শেখা
শব্দ শোনার সময় মস্তিষ্ক উদ্দীপ্ত হয়।

অদৃশ্য দৃশ্যায়ন
মনে মনে যেকোনো একটি শব্দ ধরুন। ধরা যাক, শব্দটি Apple. মনে মনে শব্দটি ভালোভাবে দেখুন। এবার Apple এর শুরুর A ও শেষের E দিয়ে দুটো ভিন্ন শব্দ তৈরি করুন ও মনে মনে দেখার চেষ্টা করুন।

চোখ ও হাতের দক্ষতা বাড়ান
প্রিয় শখের তালিকায় বসিয়ে নিন আরও দু’চারটা আইটেম। উল বোনা, ছবি আঁকা পাজল মেলানো ইত্যাদি। এগুলো মনোযোগ বাড়াতে সাহায্য করে।

নতুন খেলা আয়ত্ব করা
খেলাধুলা শরীর ও মন উভয়ের জন্যই উপাদেয়। ইয়োগা, গল্ফ ও টেনিস খেলায় পারদর্শী হয়ে উঠতে পারেন। এগুলো মস্তিষ্কের জড়তা ও আবদ্ধতা দূর করে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

আরও পড়ুনঃ   ঘুম নিয়ে এক ডজন অজানা তথ্য জেনে নিন!

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

10 + 6 =