মাংস খাওয়া পরিহার করলে যেসব পরিবর্তন দেখা দেবে আপনার শরীরে!

0
মাংস খাওয়া

ফাওজিয়া ফারহাত অনীকা:

ইচ্ছাকৃতভাবে অথবা প্রয়োজনে আজকাল অনেকেই যে কোন ধরণের মাংস খাওয়া পরিহার করছেন । দেশের বাইরে এর প্রচলন বহু আগে থেকে ব্যাপক জনপ্রিয়তা পেলেও, নিজ দেশে এর প্রচলন শুরু হয়েছে এবং ব্যাপ্তি পাচ্ছে কিছুদিন যাবত। ধর্মীয় কারণ, স্বাস্থ্য সচেতনতা, নৈতিক কারণ অথবা স্ব-ইচ্ছায় যে কোন ধরণের মাছ, মাংস অথবা প্রাণী সম্পর্কিত খাদ্যদ্রব্য পরিহার করে থাকেন যারা তাদের বলা হয়ে থাকে Vegetarian অথবা নিরামিষাশী।

মাংস এবং মাছ থেকেই মূলত আমরা শারীরিক পুষ্টি ও প্রয়োজন অনুযায়ী বেশীরভাগ প্রাণীজ প্রোটিন পেয়ে থাকি। তবে হুট করে যে কোন ধরণের মাংস গ্রহণ করা একেবারেই বাদ দিয়ে দিলে শরীরে কী ও কেমন ধরণের পরিবর্তন দেখা দেয়! এমন প্রশ্ন মনে আসতেই পারে। বিজ্ঞানের দৃষ্টিকোন থেকে তুলে ধরা হলো, মাংস খাওয়া পরিহার করলে শারীরিক কী ধরণের পরিবর্তন দেখা দিতে পারে।

বেশ কিছু ওজন কমে যাবে

যারা মাংস খাওয়া বাদ দিয়ে দেন, কয়েক মাসের মাঝেই তাদের প্রায় ১০ পাউন্ড মতো ওজন কমে যায়। এছাড়াও, তাদের আলাদা করে ক্যালোরি মেপে খাবার খাওয়ার ঝামেলায় জড়াতে হয় না এবং বাড়তি শরীরচর্চা করার প্রয়োজন হয় না। শুধুমাত্র সবজী খাওয়ার ফলে সকল কিছু সঠিকভাবে শরীরের সাথে মানিয়ে যায়।

অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি পাবে

যারা আমিষ গ্রহণ করেন তাদের অন্ত্রের ভেতরের অবস্থা ভিন্ন হয়ে থাকে নিরামিষাশী মানুষের চাইতে। গবেষণা ও তথ্য থেকে দেখা গেছে যে- যারা শুধুমাত্র সবজী গ্রহণ করেন, তাদের অন্ত্রে ভালো ব্যাকটিয়ার সংখ্যা অনেক বেশী থাকে। যদিও অন্ত্রের বেশ কিছুটা সময় প্রয়োজন হয় নতুন এই পরিবর্তনের সাথে মানিয়ে নেওয়ার জন্য। প্রথম অনেকেই পেট ফাঁপাভাব দেখা দিয়ে থাকে।

মুখের ত্বক অনেক স্বাস্থ্যকর হয়ে উঠবে

অনেক নিরামিষাশী খেয়াল করেছেন যে তাদের মুখের ত্বকে ব্রণ, ব্ল্যাকহেডস অথবা অন্যান্য সমস্যা দেখা দেওয়া একেবারেই কমে যায়। ক্ষেত্র বিশেষে বন্ধও হয়ে যায়। বিজ্ঞানীরা জানান, মাংসের বদলে ফলমূল ও সবজী খাওয়ার ফলে শরীরের ভেতরে থাকা সকল বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। যেটা অনেকটাই ডিটক্সিং এর কাজ করে থাকে বলে ত্বকের সমস্যা দেখা দেওয়া কমে যায়।

প্রাণশক্তি অনেক বেড়ে যাবে

মাংস খাওয়া বন্ধ করে দেবার পর অনেকেই পূর্বের চাইতে অনেক বেশী প্রাণশক্তিতে ভরপুর হয়ে ওঠেন। একজন নিরামিষাশী তার অভিজ্ঞতা জানিয়ে বলেন, “সারাদিন অফিসে বসে থাকার পরেও সন্ধ্যা হবার আগেই আমি শারীরিকভাবে খুব বেশী ক্লান্ত অনুভব করতাম। অথচ এখন অনেক বেশী শারীরিক চাপ ও শরীরচর্চা সত্ত্বেও আমি হালকা ক্লান্ত অনুভব করি।” এমন ধরণের তথ্যে অবাক হবার কিছুই নেই। কারণ, মাংস খাওয়া পরিহার করার ফলে বাড়তি ওজন কমে যায় এবং শরীরের বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। ফলে শরীর অনেক বেশি সুস্থ ও চাঙ্গা হয়ে ওঠে।

হৃদযন্ত্রের রোগ দেখা দেবার সম্ভবনা কমে যাবে

রেড মিট (গরু, খাসীর মাংস) খাওয়ার সাথে হৃদযন্ত্রের সমস্যার সংযোগ এর ব্যাপারটি বহু পুরনো এবং প্রায় সকলের এই ব্যাপারটি সম্পর্কে খুব ভালোভাবে জানা রয়েছে। আমেরিকার বিজ্ঞানীরা বের করেছেন, রেড মিটে থাকা ‘কারনিটিন’ কেমিক্যাল প্রভাব তৈরি করে যা হৃদযন্ত্রের উপরে নেতিবাচক প্রভাব ফেলে দেয়। একইসাথে নিরামিষাশী মানুষদের ডায়বেটিস, উচ্চ রক্তচাপ ও কোলেষ্টেরলের সমস্যা অনেক কম থাকে।

কোলেষ্টেরলের মাত্রা কমে যাবে প্রায় এক-তৃতীয়াংশ পর্যন্ত

মাংস খাওয়া পরিহার করার ফলে রক্তে কোলেষ্টেরলের মাত্রা কমে যায়। যারা কোলেষ্টেরলের মাত্রা কমানোর জন্য ওষুধ সেবন করেন, তাদের সাথে এই ফলাফলকে তুলনা করা যেতে পারে। তবে ওষুধ গ্রহণের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া থাকলেও, নিরামিষাশী হবার ফলে কোলেষ্টেরল কমে যাওয়ায় কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

পুষ্টিহীনতা দেখা দিতে পারে

মাংস খাওয়া বন্ধ করে দেওয়ার সাথে সাথে আয়োডিন, ভিটামিন-ডি এবং বি-১২ এর ঘাটতি দেখা দিতে শুরু করবে। তবে গবেষকেরা জানান, যদি প্রতিদিনের খাদ্য তালিকায় পর্যাপ্ত পরিমাণে ডাল ও শস্যযুক্ত খাবার, বাদাম, ফল, সবুজ সবজি থাকে তবে সকল কিছু সামঞ্জস্যপূর্ণ থাকবে। কারোর ক্ষেত্রে হয়ত সাপ্লিমেন্ট হিসেবে ভিটামিন খাওয়ার প্রয়োজনীয়তা দেখা দিতে পারে।

স্বাদহীনতা দেখা দিতে পারে

খাবারের স্বাদ পাওয়ার অনুভূতির ক্ষেত্রে জিঙ্ক অন্যতম একটি উপাদান। রেড মিটে অনেক বেশি পরিমাণে জিঙ্ক থাকে, যেটা খুব স্বাভাবিকভাবেই নিরামিষাশীরা গ্রহণ করতে পারেন না। বাদাম, শস্যযুক্ত খাদ্য এবং দুগ্ধজাত খাদ্যে জিঙ্ক থাক। নিরামিষাশীদের প্রতিদিন তাদের খাদ্য উপাদান সমূহ থেকে ৫০% জিঙ্ক গ্রহণ করা প্রয়োজন, অন্যথায় মুখে স্বাদ অনুভবের বিষয়টিতে পরিবর্তন আসবে। 

সূত্রBright side  

গরুর মাংস খাওয়া ছাড়লে কী হয়?

আরও পড়ুনঃ   শীতকালে মুখ দিয়ে ধোঁয়া বের হয় কেন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

nine + 16 =