মেথি ত্বকের জন্য ভালো?

0
মেথি, ত্বকের জন্য মেথি

মেথি চুলের খুশকি দূর করে, চুল পড়া কমায়। তবে বিশেষজ্ঞরা মনে করেন, মেথি ত্বকের জন্যও বেশ কার্যকর। প্রাকৃতিক এই উপাদান ব্রণ দূর করার পাশাপাশি চেহারার বয়সের ছাপ কমায় এবং কালচে ভাব দূর করে ত্বক উজ্জ্বল করে।

মেথি ত্বকের কী কী উপকার করে, তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন :

•    মেথি শিলপাটায় বেটে গুঁড়া করে নিন। এবার এর সঙ্গে হালকা গরম পানি ও মধু মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এর পর মুখের ব্রণের ওপর লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, অনেক দ্রুত আপনার ত্বকের ব্রণ দূর হবে।

•    মেথি চেহারার বয়সের ছাপ দূর করতেও বেশ কার্যকর। মেথি গুঁড়ার সঙ্গে গরম দুধ ও মধু মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ধীরে ধীরে আপনার চেহারার বয়সের ছাপ দূর করবে।

•    সারা রাত মেথি পানিতে ভিজিয়ে রাখুন। সকালে শিলপাটায় বেটে এর সঙ্গে টক দই ও ময়দা মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার পুরো মুখে হালকাভাবে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বকে প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে কাজ করে ত্বকের মরা কোষ দূর করে। এতে ত্বক নরম ও মসৃণ হবে।

•    দুধের সঙ্গে মেথি গুঁড়া মিশিয়ে সপ্তাহে অন্তত একদিন মুখে ব্যবহার করুন। এটি ত্বকের কালচে ভাব দূর করে ত্বককে উজ্জ্বল ও দাগহীন করতে সাহায্য করে।

•    নিয়মিত সকালে খালি পেটে মেথি ভেজানো পানি পান করুন। এটি শরীরের ভেতরে প্রবেশ করে ত্বককে উজ্জ্বল ও পরিষ্কার রাখে। এমনকি দ্রুত ওজনও কমায়।

–জান্নাতুল এ্যানি

সকালে খালি পেটে এক গ্লাস মেথির পানি

আরও পড়ুনঃ   ১২ টি প্রাকৃতিক মাউথফ্রেশনার সম্পর্কে জেনে নিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

five × five =