মেদ কমাতে জিরা খান

0
Cumin
Cumin to reduce fat

আমাদের কাছে একটি পরিচিত মসলার নাম জিরা। প্রতিদিনের খাবার সুস্বাদু করা ছাড়াও জিরার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। আপনি হয়তো রোগা হওয়ার যত রকমের সহজ উপায় আছে, তার বেশিরভাগই চেষ্টা করেছেন। কিন্তু রেজাল্ট জিরো! তাহলে এবার একটু হাতে তুলে নিন জিরা। যে জিরা কম বেশি নানা তরকারির স্বাদ বাড়িয়ে তোলে, সেই জিরা যে আপনার মেদ ঝরিয়ে আপনাকে তন্বী করে তুলতে পারে তা জানতেন কী?

১) এক গবেষণা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই জিরাগুঁড়ো শুধু ফ্যাট কমানোই নয়, তার পাশাপাশি নিয়ন্ত্রণে রাখে কোলেস্টেরলও।
২) এই জিরা আমাদের হজম ক্ষমতা বৃদ্ধি করে।
৩) বলা হয়ে থাকে, এক গ্লাস পানি এক চামচ জিরা ফুটিয়ে, সেই পানির রং বাদামি হলে, সেই পানিটুকু ঠান্ডা (স্বাভাবিক তাপমাত্রায় এনে) করে পান করলেও হজম শক্তি বৃদ্ধি পায়।
৪) অনেকেই রায়তা খেতে ভালোবাসেন। সেই রায়তায়, দইয়ের মধ্যে একটু জিরাগুঁড়ো মিশিয়ে খেলেও তা ওজন কমাতে সাহায্য করে।
৫) আবার রাতে দুই চামচ জিরা পানিতে ভিজিয়ে রাখুন। সকালে উঠে সেই পানিটুকু ছেঁকে হাল্কা গরম করে পান করলে নাকি তা মেদ ঝরাতে সাহায্য করে।

তবে রোগা হতে গিয়ে অনেকেই নিজের শরীরের ওপর অনেক অত্যাচার করে থাকেন। সুস্থ-সহজ জীবনযাপন এবং খাদ্যাভ্যাস আপনার মনের পাশাপাশি শরীরকেও ভালো রাখে। পাশাপাশি দুশ্চিন্তা কমানো এবং পর্যাপ্ত ঘুমের কথাও মাথায় রাখতে হবে। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

আরও পড়ুনঃ   দুধ কখন পান করবেন, রাতে নাকি সকালে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

5 × 5 =