যেভাবে হোয়াইট হেডস ও ব্ল্যাকহেডস মুক্ত থাকবেন

0
229
হোয়াইট হেডস , ব্ল্যাকহেডস

আমাদের স্কিনের পোরসগুলোতে প্রতিনিয়তই ময়লা জমে। এই ময়লা উপর তেল জমে ব্ল্যাকহেডসের রূপ নেয়। আর হোয়াইট হেডস হল এক ধরনের ব্রণ যা মূলত গঠিত হয় যখন ত্বক দ্বারা নির্গত তেল বা মৃত কোষ দিয়ে ত্বকের ছোট ছোট ছিদ্র বন্ধ হয়ে। একটু চেষ্টা করলে ঘরে বসেই আমরা এধরনের সমস্যার সমাধান করতে পারি।

হোয়াইট হেডস দূর করার উপায়:

# হোয়াইট হেডস দূর করতে কর্নফ্লাওয়ার পানিতে মেশান। এর সঙ্গে কয়েক ফোঁটা ভিনেগার মিলিয়ে হোয়াইট হেডসে লাগান। আধঘণ্টা পর কুসুম গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে তুলে ফেলুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

# চন্দনের গুঁড়া ও গোলাপজল একসঙ্গে মিলিয়ে পেস্ট বানিয়ে ব্যবহারেও উপকার পাবেন। ২০-৩০ মিনিট পর ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে নিন।

# ১০০ গ্রাম গোলাপ জলে ১চা চামচ কর্পূর মিশিয়ে রেখে দিন। দিনে ২ /৩ বার তুলোয় এই গোলাপ জলের মিশ্রণ দিয়ে পরিষ্কার করে হোয়াইট হেডস থেকে মুক্তি পেতে পারেন।

# নাকের পাশে বা ত্বকের যে কোনো জায়গায় হোয়াইট হেডসে আতপ চালের গুঁড়োর সঙ্গে মসুর ডাল বাটা লাগান। সমস্যা থেকে মুক্তি পাবেন।

# আক্রান্ত স্থানে মধু ও লেবু ভালো করে মিশিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। হোয়াইট হেডসের সমস্যা দূর হয়ে যাবে।

ব্ল্যাকহেডস দূর করার উপায়:

# মাঝারি সাইজের একটা লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে পেস্ট তৈরি করুন। চিনি গলে না যাওয়া পর্যন্ত ব্ল্যাকহেডস আক্রান্ত স্থানে ম্যাসাজ করুন। এর পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার করুন।

# ১ চামচ বেকিং সোডা আর ২ চামচ পানির পেস্ট তৈরি করুন। ৫ মিনিট হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এটি ত্বকের ব্যাকটেরিয়া দূর করতেও সাহায্য করে, ব্ল্যাকহেডস কমিয়ে আনে।

# সামান্য সাদা টুথপেস্ট নিয়ে আক্রান্ত স্থানে লাগান। পাঁচ মিনিট অপেক্ষ করে টুথব্রাশের সাহায্যে আস্তে আস্তে স্ক্রাব করুন। ত্বকের মরা চামড়া উঠে আসার সঙ্গে সঙ্গে এটি ব্ল্যাক হেডসগুলোকে নরম করে ফেলবে। ব্রাশ দিয়ে ঘষে মুখ ধুয়ে ফেলুন। ৫ মিনিট গরম পানির ভাপ নিন। এতে পোরসগুলো খুলে যাবে। এরপর আবারো ব্রাশ দিয়ে ঘষুন, দেখবেন খুব সহজেই ব্ল্যাক হেডসগুলো উঠে আসবে। এটি সপ্তাহে ১ বার করুন।

আরও পড়ুনঃ   রূপচর্চায় মধুর ৮টি ব্যবহার

# তৈলাক্ত ত্বক ছাড়াও শুষ্ক ত্বকেও ব্ল্যাকহেডস হতে পারে। শুষ্ক ত্বকের ব্ল্যাকহেডস দূল করতে দারুচিনি গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে লাগান। এর পর দুই মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহারে ব্ল্যাকহেডস অনেকটাই কমে আসবে।

 বিডিলাইভ

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

five + 13 =