যেসব যোগ্যতা ছাড়া আপনার জীবন বৃথা!

0
জীবন যোগ্যতা

আপনার বয়স যদি এখন ২২ কিংবা ২৩ বছর বয়স হয়ে থাকে, তাহলে একবার ভেবে দেখুন জীবনের ২৫০ মাস শেষ করে ফেলছেন। এই বয়সের মধ্যে কি কি অর্জন বা যোগ্যতা থাকা উচিৎ আপনার?

আসুন তো একটু মিলিয়ে দেখা যাক, কি কি বিষয়ে ইতিমধ্যে পারদর্শী হতে পেরেছেন আপনি?

১. পাসপোর্ট – বর্তমান সময়ে খুবই দরকারী একটি বিষয় পাসপোর্ট। বিদেশে আমাদের দেশের জাতীয় পরিচয়পত্রের চেয়ে বেশী গ্রহণযোগ্য। আজকাল এইটা করা আগের চেয়ে অনেক সহজ। না থাকলে নিজের জন্য এখনি করে ফেলুন। তাছাড়া কখন হঠাত লাগতে পারে বুঝতেও পারবেন না।

২. ব্যাংক একাউন্ট – এইটা বলাই বাহুল্য যে অন্তত একটা হলেও সেভিং একাউন্ট থাকা উচিৎ। কোন ঝামেলা ছাড়াই।

৩. পাওয়ার পয়েন্ট স্কিল- আপনাকে নিজে নিজে একটা ১৫ স্লাইডের প্রেজেন্টেশন বানানো আর তা ২০ জনের সামনে উপস্থাপন করার স্কিল থাকতেই হবে।

৪. TIN Certificate – আয় করেন আর নাই করেন, একটা TIN নাম্বার নিয়ে নেন। সার্টিফিকেট এর মর্যাদাই আলাদা। প্রতি বছর ০ ট্যাক্স থাকলেও রিটার্ন দাখিল করেন। নিজের কাছেই অনেক অনেক ভালো লাগবে।

৫. এক্সেল স্কিল – Basic Excel জানা কত জরুরী তা কোথাও জিজ্ঞেস করার আগেই জেনে নিন। ১ মাস লাগবে মাত্র। আর Advanced Level এর জন্য গুগল তো আছেই।

৬. Academic Paper – অন্তত ৩০ পাতার একটা একাডেমীক পেপার/ থেসিস লিখার এক্সপেরিয়েন্স, এটি প্রফেশনাল জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৭. Official/ Formal Letter – দুই পাতার একটা ফর্মাল বা অফিশিয়াল চিঠি লিখতে না জানলে গ্র‍্যাজুয়েট হয়েও লাভ নেই।

৮. Formal Attire/ Etiquette – একটা টাই বানতে জানা উচিৎ। একটা সাধারণ মানের স্যুট হলেও বা মন্দ কিসের? কাটা চামচ দিয়া খাওয়া সহ ফরমাল ডাইনিং এর রীতিনীতি ইউটিউব এই দেখা যায়। মাত্র ২ মিনিট টাইম লাগবে।

আরও পড়ুনঃ   কনের গুণ ও বিবাহের উপকার সম্পর্কে জেনে নিন!

৯. Religion – নিজের ধর্মগ্রন্থ একবার হলেও অর্থ বুঝে পড়া উচিৎ।

১০. Geography / History/ General Knowledge – UK, Great Britain, England এর পার্থক্য জানেন? জানেন Scandinavian বা Nordic দেশ মানে কি? বা প্লেন ক্যামনে আকাশে উড়ে? আমরা বাজারে দাঁড়িপাল্লায় কি মাপি – ভর না ওজন? এসব জেনে রাখা অত্যন্ত জরুরী।

১১. গাড়ি চালানো – শিখা ফালান আর একটা লাইসেন্স নেন। গাড়ি থাকার দরকার নাই। অন্তত ড্রাইভিং টা শিখে রাখেন।

১২. সাঁতার জানা – না জানলে জীবন ১৬ আনাই মিছে!

১৩. নিজের সিভি – এক্সপেরিয়েন্স নাই? তাতে কি? পড়াশুনা শেষ হয় নাই? এতে অনেক অনেক এগিয়ে থাকবেন।

ফাতেমা তুজ জোহুরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eighteen − 6 =