যে গাছ লাগালে বাড়ি থেকে পোকামাকড় দূর হবে

0
154
বাড়ি থেকে পোকামাকড় দূর

শীতকাল হোক কিংবা গরমকাল অথবা বর্ষাকাল, পোকামাকড়ের কারণে আমাদের সবাইকেই বেশ ভুগতে হয়। মশার কারণে জ্বর, এছাড়া বিভিন্ন পোকামাকড়ের কারণে আমাদের বিভিন্ন রোগ দেখা যায়। অনেক চেষ্টা করেও বাড়ি থেকে কিছুতেই পোকামাকড়ের উপদ্রব কমাতে পারছেন না? তাহলে জেনে নিন, বাড়িতে কোন কোন গাছ পুঁতলে পোকামাকড় আপনার ধারেকাছেও ঘেঁষবে না।

গাঁদা ফুলের গাছ

শীতকাল আসলে প্রায় প্রত্যেকেই বাড়িতে গাঁদা ফুলের গাছ পুঁতে থাকি। গাঁদা ফুল দিয়ে ঘর সাজাই। পুজোর কাজেও এই ফুল ব্যবহার করি। কিন্তু আপনার যদি মনে হয় যে, গাঁদা ফুল শুধুমাত্র সৌন্দর্যের কারণেই ব্যবহার করা হয়, তাহলে ভুল ভাবছেন। গাঁদা ফুল গাছের উপকারিতা অনেক। এই গাছে এমন কিছু উপাদান থাকে, যার ফলে এই গাছের কাছে মশা এবং অন্যান্য পোকামাকড় আসতে পারে না। তাহলে বাড়ি থেকে মশা এবং অন্যান্য পোকামাকড় দূর করতে অবশ্যই গাঁদা গাছ বসান।

বেসিল পাতা

খাবারে স্বাদ বাড়াতে আমরা বেসিল পাতা ব্যবহার করে থাকি। কিন্তু শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ানোই নয়, মশা-মাছি দূর করতেও সাহায্য করে এই গাছ।

৩) পুদিনা পাতা- খাবারে নিশ্চয় কখনও কখনও পুদিনা পাতা ব্যবহার করে থাকেন? কিন্তু খাবারের বাইরেও এর আরও অনেক গুণাগুণ রয়েছে। পুদিনা পাতার গন্ধ মশা দূর করতে সাহায্য করে।

ল্যাভেন্ডার

ঘরের দুর্গন্ধ দূর করতে বা ঘুমোনোর আদর্শ পরিবেশ আনতে ল্যাভেন্ডার কাজ দেয়। ল্যাভেন্ডারেরও নিজস্ব একটা সুগন্ধ আছে। এই গন্ধের কারণেই অনেকে ঘরে রাখেন ল্যাভেন্ডার। মানুষের পছন্দ হলেও পোকামাকড় বা ইঁদুর এই গাছের গন্ধ পছন্দ করে না। ঘরের যে কোনও জায়গায় একগোছা ল্যাভেন্ডার রেখে দিলেই মশা-মাছি আসবে না। বাড়ির বাগানে লাগাতে পারেন এই গাছ।

লেমনগ্রাস

মশা তাড়াতে এই গাছ খুব কার্যকরী। আর বাগানে একবার লাগিয়ে দিলে খুব একটা যত্নেরও প্রয়োজন পড়ে না। রোদ পড়ে আর জল জমে না এমন জায়গায় গাছ লাগান। এর পাতার রস ঘরে ছড়িয়ে দিলে দূর হয় পোকামাকড়। তাছাড়া, রান্নাতেও ব্যবহার করা যায়।

আরও পড়ুনঃ   কালকিনিতে উপস্বাস্থ্য কেন্দ্রের গাছ কেটে নিল ইউপি চেয়ারম্যান : এলাকায় তোলপাড়

রোজ়মেরি

বেসিল ও মিন্টের মতো রোজ়মেরিও রান্নাঘরের খুব চেনা একটি উপকরণ। এই গাছ ঘরের ভিতরে টবে বা বাইরে বাগানে লাগানো যায়। বিশেষ যত্নের দরকার হয় না। পোকামাকড় তাড়াতে রোজ়মেরির পাতা শুকিয়ে ঘরে রাখতে পারেন। এর থেকে তেলও বের করে নিতে পারেন। নাহলে, রোজ়মেরি স্প্রে বানিয়ে ছড়াতে পারেন সারা বাড়িতে। কোনও ক্ষতি ছাড়াই বাড়ি থেকে দূর হবে মাকড়সা বা ইঁদুর।

অন্যান্য

বেসিল, রোজ়মেরি বা মিন্ট ছাড়াও বিশেষ গন্ধযুক্ত কিছু গাছ আছে, যা পোকামাকড় তাড়াতে কাজ দেয়। তেজপাতা, মৌরি, পার্সলে ও ওরেগানো তারমধ্যে অন্যতম। এইসব গাছের গন্ধও পোকামাকড়রা সহ্য করতে পারে না। তাই, কোনও জায়গায় এই গাছগুলি থাকলে পোকামাকড় সেখান থেকে দূরত্ব বজায় রাখে।

-ডি.স/মু.আ.হু

ক্যান্সার প্রতিরোধে কি খাবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four × one =