যে ভিটামিনগুলো একসাথে খেলেই বিপদ!

0
88
ভিটামিন

আমরা ভিটামিন গ্রহণ করি আমাদের দেহ ঠিক রাখার জন্য। অর্থাৎ মানব দেহের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের ভিটামিন গ্রহণ করে থাকি। প্রতিটা ভিটামিনই আলাদা আলাদাভাবে কাজ করে থাকে। কিন্তু কিছু কিছু ভিটামিন আছে যেটা অন্য ভিটামিনের সাথে মিশে গেলে হিতে বিপরীত হতে পারে। করণ আলাদা দুটি গুণ সম্পন্ন উপাদান মাঝে মাঝে একসাথে হলে দেহের আরো বেশি ক্ষতি সাধন করে থাকে। তাই আমাদের ভিটামিন গ্রহন করলেও এটা জেনে নেয়া জরুরি যে কোন কোন ভিটামিন এক সাথে খাওয়া যাবে না। আসুন আজ আমক্রা সেই সম্পর্কে কিছু বিষয় জেনে নেই।

ভিটামিন-এ এবং ভিটামিন-কে:

রক্তের সমস্যা দূর করার জন্যে চিকিত্সকেরা রোগীদেরকে ভিটামিন কে সেবনের পরামর্শ দেন। তবে এটি নেওয়ার সময় ভুলেও ভিটামিন এ এবং ভিটামিন ই সেবন করবেননা। এতে করে রক্ত আরো পাতলা হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। ভিটামিন কে এর প্রতিক্রিয়ার একেবারে বিপরীতটাও হতে পারে এ দুটো ভিটামিন একসাথে সেবন করলে।

নিয়াসিন ও ভিটামিন-এ:

সাধারণত পুষ্টির জন্যে নিয়াসিন ভিটামিন গ্রহন করে মানুষ। অপুষ্টিজনিত সমস্যার হাত থেকে রক্ষা পেতে এটি সেবনের পরামর্শ দেন চিকিত্সকেরা। তবে এর সাথে যদি ভিটামিন এ বা সি ও ই ভিটামিন গ্রহণ করা হয় তাহলে নিয়াসিনের ক্ষমতা অনেকটাই নষ্ট হয়ে যায়।

ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম:

ক্যালসিয়াম এমনিতে ভালো হলেও একটি খনিজ হিসেবে এর সাথে অন্য আরেকটি ভিটামিন গ্রহন করলে ক্যালসিয়াম অপর ভিটামিনটির কার্যক্ষমতাকে নষ্ট করে তদেয় অনেকটা পরিমাণে। ঠিক একই

রকমটা হয় ম্যাগনেশিয়ামের ক্ষেত্রেও। আর তাই অন্য ভিটামিনের সাথে তো নয়ই, ক্যালসিয়াম আর ম্যাগনেশিয়ামও এখসাথে কখনো না গ্রহন করাটাই উচিত। বরং, একটি সকালে সেবন করলে অন্যটি রাতে গ্রহণ করাই ভালো।

ভিটামিনের সঠিক সেবন যেমন পারে আপনাকে সুস্থ রাখতে, ভুল সেবনে তেমনই হয়ে যেতে পারে মারাত্মক ক্ষতিও। তাই অন্য খাবারের মতো ভিটামিন গ্রহণের সময়ও সতর্ক থাকতে হবে।

আরও পড়ুনঃ   হার্ট অ্যাটাক হবে, এক মাস আগে কীভাবে বুঝবেন?

ইসি

সৌন্দর্য বৃদ্ধিতে ভিটামিনের গুরুত্ব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

20 + five =