যৌনতার জানা-অজানা নানা বিষয়

0
776
যৌনতা
প্রশ্ন: জোলোফট এবং ভায়াগ্রা ব্যবহারে কি যৌন ক্ষমতা বাড়তে পারে?

উত্তর: অধিকাংশ ক্ষেত্রে জোলোফট ব্যবহৃত হয় ভারী মাত্রার ডিপ্রেশনের ওষুধ হিসেবে। এটা মানসিক চাপ বা স্ট্রেসকেও নিয়ন্ত্রণ করতে পারে। তবে এর যৌন ক্ষমতা বৃদ্ধির কোনো ভূমিকা নেই। তবে ভায়াগ্রা যৌন ক্ষমতা বাড়াতে পারে। কিন্তু্তু এটি ব্যবহারের কিছু শর্ত আছে। অধিকাংশ ক্ষেত্রে এটি নেতিয়ে পড়া যৌনাঙ্গকে মোটামুটি সবল করে তাকে যৌনমিলনের জন্য উপযুক্ত করে তোলে।
প্রশ্নঃ আমার যোনির ভেতরে যৌনমিলনের পরে তীব্র ব্যথার সৃষ্টি হয়। আমি জানি না এর কারণ কি? এ ব্যাপারে আপনার পরামর্শ চাই।
উত্তর: যোনির ভেতরে কোনো টিসু ছিড়ে গেলে বা নষ্ট হয়ে গেলে এরকম সমস্যা হতে পারে। তবে আমার মনে হয় এর জন্য উপযুক্ত চিকিৎসা গ্রহণ একান্তই প্রয়োজন।
প্রশ্নঃ আমার বয়স ২৮ বছর। আমার বিয়ে হয়েছে গত দু’বছর। আমি কিজেল ব্যায়ামের সাথে পরিচিত। ইদানীং আমি যৌনমিলনে দীর্ঘস্থায়ী চরমপুলক অনুভব করি না। এর কারণ কি? আমি আপাতত কোনো ওষুধ গ্রহণ করছি না।
উত্তরঃ চরমপুলকের ব্যাপারে বিভিন্ন সময় বিভিন্ন ব্যাখ্যা দেয়া হয়েছে। আসলে চরমপুলক একটা মানসিক অনুভূতির ব্যাপার। এ ব্যাপরে মানসিক একটা প্রশান্তি রাখা দরকার। আপনি যদি মনে করেন আপনার চরমপুলক তীব্র হয় না তাহলে আপনাকে দু’একটি মেডিকেশনের ব্যাপারে উৎসাহী হতে হবে। তবে কিজেল ব্যায়াম কিন্তু এক্ষেত্রে উপকারী।
প্রশ্নঃ গত চার মাস পূর্বে আমার স্ত্রীর সাথে আমি জন্মনিরোধক ছাড়া যৌনমিলন ঘটিয়েছি। আমার স্ত্রীর বয়স ৪৭ বছর। তার এখন মেনোপজ চলছে। আমি কি ধরে নিতে পারি এতে করে তার গর্ভাবস্থা হতে পারে?
উত্তরঃ মেনোপজের পরেও কিন্তু্তু নারীদের গর্ভবতী হয়ে পড়ার সম্ভাবনা একেবারে কমে যায় না। আপনার ক্ষেত্রে আপনার স্ত্রীর গর্ভাবস্থার ঝুঁকি কিছুটা রয়েছে। গাইনোকলজিস্ট এ ব্যাপারে আপনাদের আরো বেশি সাহায্য করতে পারবেন বলে মনে করি।
প্রশ্নঃ মেনোপজ কতদিন স্থায়ী হয়?
উত্তরঃ এটা উপসর্গের ওপর নির্ভর করে। কারো কারো ক্ষেত্রে দু’চার মাস কারো কারো ক্ষেত্রে দু’চার বছর পর্যন্ত স্থায়ী হয়।
প্রশ্নঃ মেনোপজের উপসর্গগুলো কি কি?
উত্তরঃ মেনোপজ শুরু হবার পূর্বে কিছু কিছু উপসর্গ লক্ষণীয় হতে পারে। আবার অনেক নারীদের ক্ষেত্রে প্রাক মেনোপজ উপসর্গ পরিলক্ষিত হয় না। বিশেষ করে মেনোপজকালীন সময় রাতে অতিরিক্ত গরম লাগা একটি সাধারণ উপসর্গ। তবে এছাড়াও মেনোপজ শুরুর পূর্বে কয়েকটি সাধারণ উপসর্গ দেখা দেয় যেমন-

  • মানিসক চাপ
  • ঘুমের ব্যাঘাত
  • শারীরিক এলার্জি সমস্যার বৃদ্ধি
  • বিষণ্নতা বা ডিপ্রেশন
  • মুড ডিসঅর্ডার
  • অন্যান্য ডাক্তারি সমস্যা।
প্রশ্নঃ আমার মত্র ত্যাগের সময় তলপেটে ব্যথা করে। এটা গত কিছুদিন যাবত বেড়ে গেছে। আমি কি করলে এ সমস্যা থেকে মুক্তি পাবো?

উত্তরঃ মত্র ত্যাগের সময় তলপেটে ব্যথার বিভিন্ন কারণের মধ্যে প্রধান হলো কিডনির ইনফেকশন। তবে এছাড়াও ব্লাডার মত্রথলির সমস্যার জন্য এরকম পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
প্রশ্নঃ আমি ট্যাম্পুন ব্যবহার করি। ইদানীং লক্ষ্য করছি আমার মত্র সমস্যার সৃষ্টি হচ্ছে। এটা হলো আমার মত্র ত্যাগের সময় জ্বালাপোড়ার সৃষ্টি হয়। এটার কারণ কি? আমি কি ট্যাম্পুন ব্যবহার বন্ধ করে দেবো?
উত্তরঃ ট্যাম্পুন ব্যবহারের জন্য এই সমস্যা হচ্ছে বলে মনে হয় না। তবে মত্র ত্যাগের সময় জ্বালাপোড়ার কারণ কোনো প্রকার ইনফেকশন হতে পারে। আপনার উচিত হবে গাইনোকলজিস্টের পরামর্শ গ্রহণ করা।
প্রশ্নঃ আমার ইউরিনারী ব্লাডার সার্জারি হয়েছে গত ছ’মাস। আমার সমস্যা হলো আমি প্রস্রাবের সময় মৃদু ব্যথা অনুভব করি এর কারণ কি?
উত্তরঃ এই জাতীয় অপারেশন বা সার্জারির পর সামান্য ব্যথা বেশ কিছুদিন থেকে যেতে পারে। সেজন্য উদ্বিগ্ন হবার কোনো কারণ নেই। তবে আপনার ডাক্তারের দেয়া মেডিকেশনের ব্যাপারে সতর্ক থাকুন এবং যে কোনো প্রকার নতুন উপসর্গ দেখা দিলে সাথে সাথে তার পরামর্শ নিন।
প্রশ্নঃ ব্লাডার ইনফেকশন হলে একমাত্র অপারেশনই কি উপযুক্ত চিকিৎসা?
উত্তরঃ এটা আক্রান্ত ব্যক্তির বয়সের ওপর নির্ভর করে। অনেক ক্ষেত্রে এই ইনফেকশন ওষুধের সাহায্যেই সেরে যায়। আবার অনেক সময় সার্জারি জরুরি হয়ে পড়ে।
প্রশ্নঃ সিসটোমেট্রোগ্রাম কি?
উত্তরঃ সিসটোমেট্রোগ্রাম হলো মত্রথলির চাপ প্রবাহকে নিয়ন্ত্রিত করার একটি বিশেষ যন্ত্র। সিসটোমেট্রোগ্রাম মত্র থলির সার্জারির ক্ষেত্রে ব্যবহৃত হয়।
প্রশ্নঃ মত্র সমস্যার জন্য কি কি ব্যবস্থা গ্রহণ বিশেষভাবে জরুরি?
উত্তর: কি কি সমস্যা হচ্ছে তার ওপর ব্যবস্থার মাত্রা নির্ধারিত হবে। নানা ধরনের মত্র সমস্যার জন্য প্রাথমিকভাবে বিভিন্ন ডায়াগনোসিস করা হয়ে থাকে।
প্রশ্নঃ আমি লক্ষ্য করছি ইদানীং আমার যোনি থেকে সাদা এক প্রকার তরলের ক্ষরণ হচ্ছে এবং কিছু গন্ধ রয়েছে। অধিকাংশ সময় রাতে শয়নাবস্থায় এই জাতীয় তরলের ক্ষরণ হচ্ছে বেশি। ব্যাপারটি কি?
উত্তরঃ হতে পারে এটা ইস্ট ইনফেকশন। অধিকাংশ ক্ষেত্রে ইস্ট ইনফেকশন ছাড়া এ জাতীয় অবস্থার সৃষ্টি হয় না। আপনি গাইনি ডাক্তারের পরামর্শ নিলে ভালো করবেন।
প্রশ্ন: আমার যোনি থেকে যৌনমিলনের সময় তীব্র দুর্গন্ধ বের হয়। আমার স্বামী ইদানীং কনডমের ব্র্যান্ড বদল করেছে। আমি জানতে চাই এরকম হচ্ছে কেন?
উত্তরঃ যোনির দুর্গন্ধ সমস্যা, আর্দ্রতা, যোনিতে ঘামাচির মতো দানা উঠতে থাকা এগুলো হলো ইস্ট ইনফেকশনের প্রভাব। তবে অনেক ক্ষেত্রে পিরিয়ডজনিত সমস্যার জন্যও এরকম হতে পারে। তবে অনেক ক্ষেত্রে এই সমস্যা সাময়িক।
প্রশ্ন: আমার যোনি থেকে সাদা তরল ক্ষরিত হয় মাঝে মধ্যেই। যৌনমিলনের সময় এবং পরেও এরকম কিছুক্ষণ চলতে থাকে। এটা কি স্বাভাবিক নাকি কোনো প্রকার ইনফেকশনের প্রভাব?
উত্তরঃ এই জাতীয় তরলের ক্ষরণ স্বাভাবিক। যোনির এপিথেলিয়াম কোষ পুরনো হয়ে গেলে স্বাভাবিকভাবেই এই জাতীয় তরলের ক্ষরণ ঘটতে থাকে। এটা কোনো ইনফেকশন নয় আদৌ।
প্রশ্নঃ আমার বয়স ২৪ বছর। আমি ইস্ট ইনফেকশনে আক্রান্ত। এই সমস্যার জন্য আমি ডিফলুকান ওষুধ সেবন করছি। অন্য কোনো ব্যবস্থা গ্রহণের প্রয়োজন আছে কি?
উত্তরঃ ডিফলুকান ওষুধের ব্যাপারে আমার পরামর্শ হলো এর অনেক রকমের পার্শ্বপ্রতিক্রিয়া আছে এবং অধিকাংশ ক্ষেত্রে ডায়াবেটিসজনিত সমস্যাকে বাড়াতে পারে। এর চেয়ে বরং টেরাজল ওষুধ আপনার চিকিৎসকের পরামর্শ মতো গ্রহণ করতে পারেন।
প্রশ্নঃ আমার শারীরিক গঠনের অনুপাতে আমার ভালভা তেমন বৃদ্ধি পেয়েছে বলে মনে হয় না। আমার যোনির আকারও একেবারে ছোট। এর কারণ কি আমার বৃদ্ধিজনিত সমস্যা? উলেস্নখ্য আমার বয়স ২১ বছর এবং আমার উচ্চতা চার ফুট ৭ ইঞ্চি।
উত্তরঃ যোনির আকারের গঠনের তেমন কোনো পার্থক্য দীর্ঘাঙ্গী বা ক্ষুদ্রাঙ্গী নারীদের মধ্যে হয় না। আপনার বয়স এবং শারীরিক উচ্চতা সবই ঠিক আছে। বর্তমানে বাংলাদেশের নারী এবং পুরুষের গড় উচ্চতা কিছুটা হ্রাস পেয়েছে। আর আপনার যোনির আকার স্বাভাবিক আছে বলেই আমি মনে করি।
প্রশ্নঃ আমার ক্লাইটোরিস বা ভগাঙ্কুরে সাদা দানার মতো দেখতে পাচ্ছি এগুলো কি?
উত্তর: এগুলো ক্লাইটোরিস ইনফেকশন। আপনার উচিত শীঘ্রই কোনো গাইনোকোলজিস্টের শরণাপন্ন হওয়া।
প্রশ্নঃ আমার বয়স ২৭ বছর। আমি চিকিৎসা বিজ্ঞানের ছাত্রী। আমার ভালভা ইনফেকশনের জন্য টিমোভেট খাচ্ছি। এটা কি ঠিক আছে?
উত্তরঃ সাধারণত ভালভা সিরোসিসের জন্য টিমোভেট সেবন করা যেতে পারে। আপনার ইনফেকশনের ধরন কেমন তা একবার ডায়াগনোসিস করে নিলে ভালো হতো বলে আমি মনে করি।
প্রশ্নঃ আমি জানতে চাই সেবোরেক কেরাটোসিস এর কারণ কি?
উত্তর: এখন পর্যন্ত সেবোরেক কেরাটোসিস সমস্যার কারণ অজ্ঞাত রয়েছে।
প্রশ্নঃ ভালভার ক্যান্সারে ডায়াগনোসিস কিভাবে সম্ভব?
উত্তরঃ অভিজ্ঞ গাইনোকলজিস্টের শরণাপন্ন হলেই তিনি এ ব্যাপারে সঠিক পরামর্শ দিতে পারবেন।
প্রশ্নঃ আমি গর্ভবতী। আমার গর্ভাবস্থার ছয় মাস চলছে। আমার ভালভার (যোনিতে নয়) অস্বাভাবিক স্ফীতি লক্ষ করছি এর কারণ কি?
উত্তরঃ এটা কেবলমাত্র অনুমানের ওপর বলা মুশকিল আপনার সমস্যা কি হয়েছে। তবে গর্ভাবস্থায় এই জাতীয় সমস্যা গুরুতর হতে পারে। আপনার উচিত হবে গাইনোকলজিস্টের পরামর্শ নেয়া।
প্রশ্নঃ ভ্যাজিনাটাইটিস কি?
উত্তরঃ এটা হলা যোনির প্রদাহ। এই সমস্যা হলে যোনির স্ফীতি বাড়ে সেই সাথে ব্যথা হতে পারে। যোনি থেকে গন্ধযুক্ত তরলের ক্ষরণ হতে পারে।
প্রশ্নঃ আমি বেনাড্রিল এবং ন্যাপরোসিন সেবন করছি গত ছ’মাস যাবত। এটি কি আমার পিরিয়ডজনিত সমস্যার কারণ হতে পারে?
উত্তরঃ ন্যাপারোসিন আর্থ্রাইটিস এবং বেনাড্রিল সাধারণত এলার্জির জন্য ব্যবহৃত হয়। এসব ওষুধ সেবনে মাসিক চক্রের ওপর কোনো প্রভাব পড়ে না।
প্রশ্নঃ আমার বয়স ২৪ বছর। পিরিয়ডকালীন সময় আমার প্রচুর রক্তপাত হয় এবং এটি এক সপ্তাহের বেশি স্থায়ী হয়। আমি কিছুটা শুকিয়ে যাচ্ছি আমার জন্য পরামর্শ কি?
উত্তরঃ অতিরিক্ত পিরিয়ডকালীন রক্তপাত শারীরিক কোনো সমস্যার উপসর্গ এবং পিরিয়ডের সময়কাল বেশিদিন স্থায়ী হওয়ায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এজন্য গাইনোকলজিস্টের পরামর্শ নিতে হবে।
প্রশ্নঃ নারীদের জন্য ভায়াগ্রা কি কোনো কাজ করে এবং ভায়াগ্রা কি পিরিয়ডের ওপর কোনো প্রভাব ফেলে?
উত্তরঃ নারীদের জন্য ভায়াগ্রা তেমন কোনো কাজ করে না এবং এটি পিরিয়ডের উপরও কোনো প্রভাব ফেলে না।
প্রশ্নঃ জন্মনিয়ন্ত্রণ পিল দীর্ঘদিন সেবন করলে কি পিরিয়ডের রক্তপাত কমে যায়?
উত্তরঃ এমন কোনো ব্যাখ্যা এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে পিরিয়ডের সাথে জন্মনিয়ন্ত্রণের পিলের হিসেব ভিন্ন হতে পারে।
প্রশ্নঃ আমার বয়স ৩১ বছর। গত ৮ মাস যাবত আমি পিরিয়ডের অনিয়মিত অবস্থার শিকার হচ্ছি। কোনো কোনো মাসে একেবারেই পিরিয়ড হচ্ছে না। আবার গত মাসে একেবারে সামান্য পিরিয়ড হয়েছে। আমি পিল সেবন করি। আমার সমস্যা কি?
উত্তরঃ অনিয়মিত পিরিয়ডের কারণ কেবলমাত্র পিলই নয়। অন্য কোনো শারীরিক উপসর্গের জন্য এমন হতে পারে। আবার একেবারে কম পিরিয়ড অনেক সময় বিনা কারণেই হয়ে থাকে।

আরও পড়ুনঃ   যৌনাঙ্গে হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহার করছেন? হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহারে সাবধান থাকুন

ভয়ানক যৌন সংক্রামক রোগ সিফিলিস থেকে সাবধান!

ভার্চুয়াল যৌনতায় ব্যক্তিজীবনে নেতিবাচক প্রভাব পড়ে!

অধ্যাপক ডাঃ এ এইচ মোহামমদ ফিরোজ
এফসিপিএস এমআরসিপি এফআরসিপি

মনোজগত   মার্চ, ২০০৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

2 × two =