রক্তপাত বন্ধ করুন ঘরোয়া ৫ উপায়ে

0
রক্তপাত বন্ধ করুন

মাছ অথবা মাংস কাটছেন হঠাৎ করে হাত কেটে গেল। এটি খুব সাধারণ একটি ব্যাপার। ঈদুল আযহাতে মাংস কাটাকুটি করতে গিয়ে অনেকের হাত কেটে যায়। তখন কি করবেন? কাজ বাদ দিয়ে ছুটবেন ডাক্তার বাড়ি? সেটাও হয়তো সম্ভব হবে না। এরচেয়ে ঘরে রাখা টুকিটাকি জিনিস পত্র দিয়ে বন্ধ করে ফেলতে পারেন রক্তপাত। আসুন জেনে নিই এমনি কিছু উপায় যা দিয়ে খুব সহজে রক্তপাত বন্ধ করা সম্ভব।

১। হলুদের গুঁড়ো

রান্নাঘরে সবচেয়ে সহজলভ্য উপাদান হল হলুদ। এই হলুদ গুঁড়ো দিয়ে খুব সহজে রক্ত বন্ধ করা যায়। হলুদ হল প্রাকৃতিক অ্যান্টিসেপটিক। কাটা স্থানে কিছু পরিমাণ হলুদের গুঁড়ো লাগিয়ে নিন। দেখবেন রক্তপাত বন্ধ হয়ে গেছে।

২। লবণ পানি

লবণ পানি ভাল প্রাকৃতিক প্রতিষেধক । কিছু পানির মধ্যেএক চিমটি লবণ দিয়ে দিন। এবার কাঁটা হাতটি পানিতে ডুবিয়ে রাখুন। প্রথমে একটু জ্বালাপোড়া করবে। কিন্তু কিছুক্ষণ পর রক্তপাত বন্ধ হয়ে যাবে।

৩। বরফ

রক্তপাত বন্ধের সহজলভ্য একটি উপায় হল বরফ। কেটে যাওয়া স্থানে কয়েকটি বা একটি বরফের টুকরো চেপে ধরে রাখুন। কিছুক্ষণ পরেই দেখতে পাবেন রক্ত পড়া বন্ধ হয়ে গেছে।

৪। টি ব্যাগ

হঠাৎ করে হাত বা পা কেটে গেলে সেই জায়গায় ব্যবহৃত টি ব্যাগ অথবা নতুন টি ব্যাগ ঠান্ডা পানিতে ভিজিয়ে লাগিয়ে রাখুন। কিছুক্ষণের মধ্যে রক্তপাত বন্ধ হয়ে যাবে। এবং কাঁটা জায়গায় ঠান্ডা ধরণের অনুভূতি দেবে।

৫। কফি পাউডার

সকালের ঘুম ভাঙ্গার পর এক কাপ কফি দিয়ে অনেকেই দিন শুরু করেন। এই কফির গুঁড়ো রক্তপাত বন্ধ করতে বেশ কার্যকর। যে স্থানে রক্ত পড়ছে সেখানে খানিকটা কফির গুঁড়ো ছিটিয়ে দিন। দেখবেন কিছুক্ষণের মধ্যে রক্তপাত বন্ধ হয়ে গেছে।

-নিগার আলম

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   যে ১০টি স্বাস্থ্য সমস্যায় কলা ঔষধের চেয়েও ভালো!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

two × 3 =