রান্নাঘর থেকে দুর্গন্ধ দূর করুন সহজ ৫টি উপায়ে

0
83
রান্নাঘর থেকে দুর্গন্ধ দূর

মাছ, মাংস, তরকারি ইত্যাদি কাটাকুটি করা হয় রান্নাঘরে আবার রান্নাও করা হয় রান্নাঘরে। এইসব কারণে রান্নাঘরে এই ধরণের বিশ্রী গন্ধ তৈরি হয়। বিশেষ করে ঈদের মাংস কাটাকুটির পর তো রান্নাঘরে ঢোকা বেশ কষ্টকর। রান্নাঘরের এই দুর্গন্ধ শুধু ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করলে দূর হয় না। এরজন্য চাই একটু বাড়তি ব্যবস্থার। খুব বেশি কিছু উপাদানের প্রয়োজন নেই। রান্নাঘরের এই দুর্গন্ধ দূর করার সহজ কিছু উপায় নিয়ে আজকের এই ফিচার।

১। লেবুর রস

রসূন, মাছ, মাংসের গন্ধ দূর করতে লেবুর রস অনেক বেশি কাজ করে থাকে। রান্নাঘর মোছার সময় পানিতে কয়েক চামচ লেবুর রস দিয়ে দিন। এবার এই পানি দিয়ে রান্নাঘরটি মুছে ফেলুন। লেবুর রস হাত থেকে মাছ মাংসের গন্ধও দূর করে থাকে। মাছ বা মাংস কাটার পর এক টুকরো লেবু নিয়ে হাতে ঘষুন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন গন্ধ দূর হয়ে গেছে।

২। মশলার ব্যবহার

রান্নাঘর থেকে দুর্গন্ধ দূর করতে মশলা যেমন দারুচিনি, এলাচ, তেজপাতা বেশ কার্যকর। একটি পাত্রে কয়েক টুকরো দারুচিনি, লবঙ্গ, লেবুর খোসা দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। এটি রান্নাঘরে থেকে দুর্গন্ধ দূর করে দেবে নিমিষে। এর সাথে এটি এয়ার ফেরশনারের কাজ করবে।

৩। বেকিংসোডা

যেকোন গন্ধ দূর করার ক্ষেত্রে বেকিং সোডা অনেক বেশি কার্যকরী । রান্নাঘর ভাল করে ঝাড়ু দিন। তারপর পানির সাথে কিছু বেকিং সোডা মিশিয়ে রান্নাঘরটি মুছে ফেলুন। দেখবেন রান্নাঘরের গন্ধ একদম গায়েব হয়ে গেছে।

৪।ভিনেগার

ভিনেগার বেকিং সোডার মত দুর্গন্ধ দূর করতে সাহায্য করে থাকে।এক কাপ ভিনেগার রান্নাঘরের এক কোনায় রেখে দিন। দেখবেন রান্নঘরের দুর্গন্ধ দূর হয়ে গেছে।যে কাপে ভিনেগার রাখবেন সেটি অব্যশই ঢাকনা দিবেন না।রান্নঘরের সিংক পরিষ্কার করতেও ভিনেগার অনেক কার্যকরী।

৫। টোস্ট

শুনতে অবাক লাগলেও, এটা সত্যি টোস্ট রান্নাঘরের দুর্গন্ধ শুষে রান্নাঘর থেকে দুর্গন্ধ দূর করে দেয় । প্যানে কয়েকটি পাউরুটি টোস্ট করুন। এটি রান্নাঘরের দুর্গন্ধ দূর করে দেবে।

আরও পড়ুনঃ   চাল ধোওয়া পানি অথবা ভাতের মাড় কখনো ফেলবেন না, কারণ তা অবিশ্বাস্য কাজের!

এনার্জি বাড়ানোর চটজলদি উপায়

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

5 × two =