রোগীর অপারেশন থামিয়ে ডাক্তারদের ঝগড়া! নবজাতকের মৃত্যু

0
ডাক্তারদের ঝগড়া! নবজাতকের মৃত্যু

অপারেশন থিয়েটারের টেবিলে শুয়ে রয়েছেন এক অন্তঃসত্ত্বা নারী। তার অস্ত্রোপচার চলছে। ভ্রূণের অবস্থা সঙ্কটজনক। কিন্তু অস্ত্রোপচার যারা করবেন, সেই দুই চিকিৎসক তখন ঝগড়ায় ব্যস্ত। রীতিমতো গলা ফাটিয়ে চিৎকার করছেন তারা। কথা কাটাকাটি, গালিগালাজ, এমনকি একে অপরকে হুমকিও দিয়েছেন। শেষ পর্যন্ত বিবাদ মিটিয়ে যখন অপারেশন শেষ করা হলো, তখন আর শিশুটি বেঁচে নেই।

চলতি সপ্তাহে ভারতের জোধপুরের উমেদ হাসপাতালে এ ঘটনা ঘটেছে। ওই অপারেশন থিয়েটারে থাকা চিকিৎসকদের এক সহকারী পুরো ঘটনাটি মোবাইল ফোনে ধারণ করেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি অনলাইন জানিয়েছে, প্রসূতি ওই মহিলার অস্ত্রোপচার করার সময় অপারেশন থিয়েটারে ধাত্রী বিদ্যা বিশেষজ্ঞ ডা. অশোক নয়নওয়াল জানতে চান অস্ত্রোপচারের আগে রোগী কিছু খেয়েছে কি না। অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞ ডা. এম এল তক জানান, এক জুনিয়র চিকিৎসক বিষয়টি পরীক্ষা করেছেন। এতে ক্ষিপ্ত হয়ে ওঠেন ডা. অশোক নয়নওয়াল। এক পর্যায়ে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েন দুই চিকিৎসক । রোগীর দিকে নজর না দিয়ে রীতিমতো ঝগড়াই করতে থাকেন তারা। শেষ পর্যন্ত সহকর্মীদের হস্তক্ষেপে বিবাদ মিটিয়ে অস্ত্রোপচার শেষ করা হয়। তবে ততক্ষণে মৃত্যু হয়েছে শিশুটির।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এ ঘটনার পর  অশোক নয়নওয়াল এবং এম এল তককে বরখাস্ত করা হয়েছে।

এ বিষয়ে হাসপাতাল সুপার বলেন, ‘ওই নারীকে যখন হাসপাতালে ভর্তি করা হয় তখনই তার ভ্রূণের অবস্থা ভাল ছিল না। তবুও নবজাতকের মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে।’

ভিডিও : 

আরও পড়ুনঃ   চট্টগ্রামে চিকিৎসকদের প্রেসক্রিপশন বাণিজ্য : প্রতারিত হচ্ছে রোগী ও অভিভাবক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

15 + twenty =