লজ্জাবতী গাছের ঔষধি গুণাবলী জেনে অবাক হবেন!

0
7736
লজ্জাবতী গাছ,গাছ

লজ্জাবতী গাছের গুণাবলী—

পরিচয় : এটি বর্ষজীবী গুল্ম আগাছা বা ওষুধী গাছ। এর কাণ্ড লতানো, শাখা প্রশাখায় ভরা এবং কাঁটাযুক্ত। কিছুটা লালচে রঙের। এটি সহজে ভাঙ্গে না বরং পেচিয়ে টানলে ছিড়ে যায়।
এর পাতা যেীগিক পত্র। কয়েক জোড়া পাতা বিপ্রতীপভাবে থাকে। অনেকটা দেখতে তেতুল পাতার মত। হাত ও পায়ের স্পর্শে লজ্জ্বাবতীর পাতা বুঁজে এসে বন্ধ হয়ে যায়। পাতা সরু ও লম্বাটে, সংখ্যায় ২ থেকে ২০ জোড়া। এর ফুল উভলিঙ্গ। বৃতির সংখ্যা ৪ টি, পাপড়ী ৪টি, ফুল গুলি বেগুনী ও গোলাপী রঙের। ফল দেখতে চ্যাপ্টা এবং একত্রিত। সাধারণত মে থেকে জুন মাসে ফুল আসে, জুলাই আগষ্টে ফুল থেকে ফল হয় এবং জানুয়ারি- ফেব্রুয়ারি মাসে বীজ থেকে চারা গজায়।

গুনাগুন:– অশ্ব রোগে লজ্জাবতীর মূল সহ গাছ ১০গ্রাম নিয়ে এতে ১কাপ দুধ ও ৩কাপ পানি মিশিয়ে সেদ্ধ করুন অবশিষ্ট ১কাপ থাকতে নামিয়ে ফেলুন ২ভাগ করে সকাল বিকাল পান করুন ১৫দিনে অর্শ সেরে যাবে।

পুরাতন আমাশয়:- লজ্জাবতীর পাতা ও ডাটা ১০/১২ গ্রাম নিয়ে ৪কাপ পানি দিয়ে সেদ্ধ করুন অবশিষ্ট ১কাপ থাকতে নামিয়ে ফেলুন। ২ভাগ করে সকালে এবং রাত্রে পান করুন ১০দিন। আমাশয় সেরে যাবে।

কানে পুজ হলে:– লজ্জাবতীর কাথ তৈরি করুন সাথে সরিষার তৈল মিশিয়ে কানে ১ফোটা করে ব্যবহার করুন। পুজ সেরে যাবে।

যৌন শক্তি বৃদ্ধিতে:– লজ্জাবতীর বীজ দিয়ে তৈল তৈরি করে ব্যবহার করলে যৌনাঙ্গ দৃর ও শক্ত হয়।

যৌনাঙ্গ শৈথিলে:– মহিলাদের অধিক সন্তান প্রসবের ফলে যৌনাঙ্গ শিথিল হয়ে যায়।লজ্জাবতীর গাছ,পাতা ও শিকড় দ্বারা তৈল করে কাপরে মেখে পিচু ধারন করলে কয়েক দিনের মধ্যে আরোগ্য হয়।

বিভিন্ন প্রকার চর্ম রোগে:- লজ্জাবতীর নির্জাস দিনে ২/৩ বার একটু একটু কোরে পান করলে সকল প্রকার চর্ম রোগ ভাল হয়।দেহের লাবন্যতা বৃদ্ধি পায়।

আরও পড়ুনঃ   রসুন ও মধু একসাথে খাওয়ার উপকারিতা জানেন কি ?

হাত-পা জালা পোড়ায়:– লজ্জাবতীর মূল, ডাটা, পাতা সেদ্ধ করে পান করলে শরিলের জালাপোড়া দূর হয়।

অন্ড কোষের পানি জমলে:– লজ্জাবতীর পেষ্ট ব্যবহার করুন সেরে যাবে।

কোষ্ঠ কাঠিন্যে:– পায়খানা বুলেটের মত শক্ত হয়ে যায় সহজে মল বের হয় না লজ্জাবতীর কাথ ১৫দিন খেলে কোষ্ঠ কাঠিন্য দূর হয়।

পাথরী রোগে:– লজ্জাবতীর শিকড়ের রস কাথ করে নিয়মিত সকাল, সন্ধা পান করলে ১৫দিনে সেরে যাবে।লজ্জাবতী কুষ্ঠ, কফ,রিদরোগ,ঋতুর গোলযোগ, উদরি ইত্যাদি রোগে কার্যকর।

সতর্কতা :- নির্দিষ্ট মাত্রায় সেবন কোরলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়না।

–আফছার উদ্দিন

লজ্জাবতী,ভেষজ,লাবণ্য

গাছের শিকড় ,একশিরা ,অর্শ্বরোগ ,লজ্জাবতী গাছ

লজ্জাবতী গাছের গুনাগুন ও উপকারিতা

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

15 − 9 =