লম্বা চুলের জন্য…

0
492
লম্বা চুল,চুল

আমার চুলও যদি এমন লম্বা ও ঝলমলে হত! কারোর লম্বা চুল দেখে এ ধরনের আফসোস হচ্ছে? দেরি না করে চুলের খানিকটা বাড়তি যত্ন নিতে শুরু করুন এখন থেকেই। প্রাকৃতিক কিছু উপাদানের সাহায্যে ঘরোয়া যত্নেই পেতে পারেন মজবুত, ঘন ও ঝলমলে চুল। জেনে নিন কীভাবে চুলের যত্ন নেবেন।

আমলকী, রিঠা ও শিকাকাই

চুল পড়া বন্ধ করতে এই তিন উপাদান নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন চুলে। এগুলো চুলের অকালপক্বতা রোধ করার পাশাপাশি চুলের বৃদ্ধি দ্রুত করে। ৫ টুকরা রিঠা ও শিকাকাই এবং কয়েকটি আমলকী ৫০০ মিলি পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন পানিসহ চুলায় দিয়ে ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি শ্যাম্পু বদলে ব্যবহার করুন চুলে। রিঠা চুলের গোড়া থেকে ময়লা দূর করবে। শিকাকাই প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে চুল ঝলমলে করবে।
নারকেল তেল
সপ্তাহে দুইদিন চুলে নারকেল তেল ব্যবহার করুন। চুল নরম ও ঝলমলে করতে এই তেলের জুড়ি নেই। বিশেষ করে আপনার চুল যদি হয় রুক্ষ ও শুষ্ক, তবে নারকেল তেলের চাইলে উপকারী উপাদান আর দ্বিতীয়টি খুঁজে পাবেন না। সপ্তাহে একদিন তেল গরম করে চুলে ব্যবহার করুন।
নারকেলের দুধ
চুলের বৃদ্ধি দ্রুত করতে নারকেল দুধ দিয়ে চুল ধুয়ে নিতে পারেন। এক কাপ নারকেলের দুধ চুলে দিন। তারপর আঙুলের সাহায্যে মাথার ত্বক  ম্যাসাজ করুন। কয়েক মিনিট পর ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।
ক্যাস্টর অয়েল ও মধু
এই দুই উপাদান একসঙ্গে মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন সপ্তাহে দুইবার। নিয়মিত ব্যবহারে চুল ঘন হবে। চাইলে একটি ডিমের সাদা অংশ মিশিয়ে নিতে পারেন মিশ্রণে। চুল পড়া বন্ধ করতে কার্যকর এটি।

তথ্য : দ্য ইন্ডিয়ান স্পট

অল্প সময়ে দ্রুত চুল লম্বা ও ঘন করতে চান? জেনে নিন ৩টি দারুণ উপায়

আরও পড়ুনঃ   ৭টি শারীরিক সমস্যা দূর করতে প্রতিদিন একটি আমলকী খান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 × 1 =