‘শরীরচর্চা কেবল দেহকে সুস্থ রাখে না স্মৃতিকেও শক্তিশালী করে’

0
শরীরচর্চা

বৃদ্ধ বয়সে নিয়মিত শরীরচর্চা কেবল দেহকে সুস্থ এবং মন চাঙ্গা রাখে না বরং স্মৃতিকেও শক্তিশালী রাখতে সহায়তা করে। সাম্প্রতিক এ জরিপে এ তথ্য উঠে এসেছে। আর জরিপের ফলাফলটি প্রকাশিত হয়েছে নিউরোইমেজ সাময়িকীর বিশেষ সংখ্যায়।

দৈহিকভাবে সুস্থ ব্যক্তিদের মস্তিষ্ক তুলনামূলক আকারে বড় হয়ে বলে নানা প্রমাণ পাওয়া যেতে শুরু করেছে। দেহকে চাঙ্গা রাখা গেলে তাতে মস্তিষ্কের স্মৃতিকেন্দ্রে নতুন নতুন কোষ গজায়। আর তাতের আলজাইমার ব্যাধি ঠেকানোর কাজে সহায়তা হয়।

ব্রিটিশ বিশেষজ্ঞরা বলছেন, যা হৃদযন্ত্রের জন্য উপকারী তা মস্তিষ্কের জন্যও শুভে এমন প্রমাণ দিনে দিনে বাড়ছে। তারা বলেছেন, অল্প সময়ের জন্য হাঁটাহাঁটিও দেহ-মন-মস্তিষ্ক ভাল রাখতে সহায়তা করে। নিউরোইমেজের সর্বশেষ সংখ্যায় বলা হয়েছে, সাম্প্রতিক জরিপে দেখা গেছে, শরীরচর্চা বা ব্যায়ামে চাঙ্গা হয়ে ওঠে মস্তিষ্ক।

এতে আমেরিকার কেনটুকি বিশ্ববিদ্যালয়ে ৫০ থেকে ৬০ বছর বয়সি ৩০ জন নারী-পুরুষের ওপর চালানো সাম্প্রতিক গবেষণা সমীক্ষা তুলে ধরা হয়েছে। এত দেখা গেছে, ট্রেডমিলে দৌড়ানোর সময় তাদের হৃদপিণ্ড এবং ফুসফুস পরীক্ষা করা হয়। পাশাপাশি করা হয় ব্রেন স্ক্যান। এতে দেখা গেছে, এ ভাবে ব্যায়ামের মধ্য দিয়ে মস্তিষ্কে রক্ত চলাচল বাড়ছে। রক্তই মস্তিষ্ক বয়ে নিচ্ছে অক্সিজেন এবং পুষ্টিকর উপাদান।

কাজেই সুস্থ থাকলে চাইলে কেবল সুষম খাদ্য গ্রহণ করলেই হবে না শরীরকে সক্রিয় রাখতে হবে। কেবল মাত্র ব্যায়ামই শরীরকে সক্রিয় রাখতে পারে।

দিনের কোন সময় শরীরচর্চা করলে ভাল ফল পাওয়া যায় জানা আছে?

শরীরচর্চা নিয়ে ভুল ধারণা

অতিরিক্ত শরীর চর্চায় ‘বাবা হওয়ার’ সম্ভাবনা কমে

আরও পড়ুনঃ   ফিটনেস ধরে রাখবেন যেভাবে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

two × 1 =