শুঁটকির পুষ্টিগুন!

0
শুঁটকির পুষ্টিগুন

স্বাদকে একপাশে রেখে গন্ধের জন্য কারো কাছে শুঁটকি মাছ বেশ অপছন্দের। তবে সব মিলে শুঁটকি কেউ কেউ ভীষণ পছন্দ করে। ভর্তা, ভুনা যায় হোক, শুঁটকি হলে একটু বেশি ভাত খাওয়াই যায়। সংরক্ষণ এবং রান্না দুই সুবিধা থাকায় তাজা মাছের তুলনায় বর্তমানে শুঁটকির বিক্রি বেড়েছে উল্লেখযোগ্য হারে। প্রচুর পরিমাণে রৌদ্রে শুকানো হয় এই মাছ। তাই শুঁটকিতে ভিটামিন ‘ডি’-এর পরিমাণ রয়েছে পর্যাপ্ত অনুপাতে।

পুষ্টি গুণের হিসেবে এই শুঁটকি খুবই উচ্চ দরের। শুঁটকিতে আছে প্রোটিন। এতে প্রায় সব ধরনের অ্যামাইনো এসিডই বিদ্যমান। মোট ১০০ গ্রাম শুঁটকির শতকরা ১৪ থেকে ২২ ভাগই প্রোটিন। প্রতি ১০০ গ্রাম মাছে শতকরা দুই ভাগের নিচে চর্বি থাকলে তাকে চর্বিমুক্ত মাছ বলা হয়। এ গবেষণায় দেখা যায়, এ দেশের অধিকাংশ শুঁটকি কম চর্বিযুক্ত। তাই উচ্চ রক্তচাপ বা হৃদরোগে যারা ভুগছেন তাদের জন্য শুঁটকি হতে পারে উৎকৃষ্ট খাবার। তাজা মাছের তুলনায় শুঁটকিতে খনিজ লবণের পরিমাণ অনেক বেশি থাকে। খনিজ উপাদানগুলোর মধ্যে ক্যালসিয়াম, ফসফরাস, ফেরাস, আয়রন উল্লেখযোগ্য। সামুদ্রিক মাছের শুঁটকিতে আছে ভিটামিন ‘এ’ ও ‘ডি’। তাই শুঁটকি স্বাদে গন্ধে যেমনই হোক পুষ্টিগুণের বিচারে শুঁটকিকে অবহেলা করার অবকাশ নেই।

এছাড়াও শুঁটকি মাছে আছে অন্যান্য পুষ্টিগুণ। আসুন জেনে নেয়া যাক।

– শুঁটকিতে থাকা ভিটামিন ‘ডি’ হাড়, দাঁত, নখের গঠন মজবুত করার জন্য যথেষ্ট জরুরি।

– শরীরের জন্য উপকারী খনিজ লবণে সমৃদ্ধ সামুদ্রিক শুঁটকি মাছ।

– সুলভ শুঁটকিতে পাওয়া যায় উচ্চমাত্রার আমিষ বা প্রোটিন ও কোলেস্টেরল। যারা কঠোর পরিশ্রম করেন, তাদের জন্য এটি খুবই উপকারী খাবার।

– নিয়মিত শুঁটকি মাছ খেলে দেহ ইনফ্লুয়েঞ্জা জ্বর, যক্ষ্মা প্রতিরোধে সক্ষম হয়।

– এতে আয়রন, আয়োডিনের মাত্রা বেশি থাকার জন্য দেহে রক্ত বাড়ায়, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করে শক্তিশালী, শরীরের হরমোনজনিত সমস্যাকে রাখে দূরে।

আরও পড়ুনঃ   ফুলকপির বিভিন্ন উপকারিতা, যেগুলো আপনার অজানা

কিডনি, পিত্তথলি বা গলব্লাডারে পাথর, ইনফেকশনসহ যেকোনো জটিলতার জন্য শুঁটকি মাছ বাদ দেয়া ভালো। জন্ডিস, লিভার সিরোসিস, ফ্যাটি লিভারের রোগীরাও এই মাছ বাদ দিন। কারণ, এতে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন। লিভার, কিডনি, পিত্তথলিতে সমস্যা থাকলে শুঁটকি মাছের উচ্চমাত্রার প্রোটিন হয়ে যাবে দেহের জন্য হুমকিস্বরূপ।

শুঁটকি খাওয়া কি খারাপ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

thirteen − thirteen =