শুকনো মরিচের উপকারিতা জেনে নিন

0
185
শুকনো মরিচের উপকারিতা

যতই কাঁচা মরিচ দেওয়া হোক না কেন, শুকনো মরিচ ছাড়া রান্নায় যেন ঠিক সেই স্বাদটা আসে না। তবে অনেকেই ভাবেন, বেশি শুকনো মরিচ খেলে নাকি পাকস্থলীতে ক্যান্সার হয়। কিন্তু এটা পুরোটাই ভুল ধারণা। বরং সুস্বাস্থ্যের জন্য শুকনো মরিচের হাজারো গুণাগুণ রয়েছে। চলুন জেনে নেওয়া যাক, শুকনো মরিচের উপকারিতার কথা-

১) যৌন উদ্দীপনা বাড়ায়– শুকনো মরিচে থাকা ক্যাপসাইসিন যৌন উত্তেজনা বাড়িয়ে তোলে। যা এন্ডোরফিনের ক্ষরণ বাড়িয়ে, যৌন চাহিদা বাড়ায়।

২) ইমিউনিটি বাড়ায়– শুকনো মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন-A ও C থাকে। প্রতিদিন যদি কেউ শুকনো মরিচ খায়, তবে তার নাসিকাপথ পরিষ্কার থাকবে। অন্ত্র, মূত্রনালী ও ফুসফুসে কোনো সংক্রমণ হবে না।

৩) ব্যথার উপশম– আর্থারাইটিস বা বাতের ব্যথায় শুকনো মরিচ দারুণ কাজে দেয়। শুকনো মরিচে থাকা ক্যাপসাইসিন যেকোনো ধরনের মাসল্ পেইন, জয়েন্ট পেইন, অস্টিওআর্থারাইটিসের যন্ত্রণা কমায়।

৪) চোখ ভালো রাখে– শুকনো মরিচে থাকে ভিটামিন-A, যা চোখের জন্য খুব উপকারী। রাতকানা রোগ প্রতিরোধ করে। রেটিনার কোষের ক্ষয় আটকায়।

৫) রক্তচাপ কমায়– শুকনো মরিচ কোলেস্টেরল কমায়। প্লেটলেট বা অনুচক্রিকাকে জমাট বাঁধতে দেয় না। রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায়। ধমনীকে প্রসারিত করে। হাইপারটেনশন কমায়। যার ফলে কমে রক্তচাপ। কমে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি।

বিঃদ্রঃ রান্নার কাজে প্রত্যেক পরিবারেই শুকনো মরিচের গুঁড়া ব্যবহার করা হয়। আর এই মরিচের শুকনো গুঁড়াই হৃদরোগে আক্রান্ত ব্যক্তির জীবন বাঁচাতে পারে। আমাদের একটু সচেতনতাই একজন মানুষের জীবন রক্ষার হাতিয়ার হতে পারে। আসুন জেনে নিই কীভাবে মরিচের গুঁড়া হৃদরোগে আক্রান্ত ব্যক্তির জীবন বাঁচাতে পারে।
যুক্তরাষ্ট্রের হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক জন ক্রিস্টোফার বলেন, এটা খুব সহজভাবে ও দ্রুত মানুষের জীবনরক্ষা করার অন্যতম উপায়।
প্রথমে একটি গ্লাসে পানি নিন। তারপর এই পানির মধ্যে কিছু মরিচের গুঁড়া মিশিয়ে নিন। তবে  মিশ্রণটি এমনভাবে করতে হবে যেন এটি অনেক বেশি ঝাল লাগে। এরপর মিশ্রণের কয়েক ফোঁটা হৃদরোগ আক্রান্ত ব্যক্তির জিহবার নিচে দিয়ে মুখে দিন। সর্বোচ্চ  ৬০ সেকেন্ডের মধ্যে দেখবেন হৃদরোগ আক্রান্ত ব্যক্তি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন।

আরও পড়ুনঃ   শক্তি ও তারুণ্য ধরে রাখবে দুধ-মধুর মিশ্রণ

সাধারণ কাঁচামরিচের অসাধারণ যত স্বাস্থ্যগুণ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four − three =