সাইনাসের সমস্যা থেকে মুক্তির ঘরোয়া উপায়!

0
865
সাইনাসের সমস্যা

সাইনোসাইটিস রোগটির সঙ্গে আমরা অনেকেই কমবেশি পরিচিত। এটি একটি সাধারণ রোগ। শতকরা পঁচিশ ভাগ মানুষ এই রোগে ভুগে থাকে। তবে সাধারণ রোগ হলেও যাদের এই রোগ হয়েছে তারাই বোঝেন এর কী অসহ্য যন্ত্রণা।

মুখমণ্ডল ও মস্তিষ্কের হাড়গুলোকে হালকা রাখার সুবিধার্থে নাকের চারপাশে বাতাসপূর্ণ এক ধরনের বায়ুকুঠরি আছে, মেডিকেল সায়েন্সে যাদের সাইনাস বলা হয়। সাইনোসাইটিস হলো ওই সাইনাসগুলোর ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ।

সাইনাসের যন্ত্রণাদায়ক সমস্যা থেকে মুক্তি পান ঘরোয়া উপায়-

* আদাঃ সাইনাসের সমস্যা কমাতে আদা খুব কার্যকরী। আদার অ্যান্টি-ইনফ্লামাটরি বা প্রদাহ নাশক উপাদান খুব সহজে সাইনাস জনিত সমস্যা কমিয়ে তোলে। আদা কেটে চিবিয়েও খেতে পারেন।

* দারুচিনিঃ দারুচিনি সাইনাসের সমস্যা কমাতে ভীষণ উপকারি একটি ভেষজ উপাদান। এক টেবিল চামচ দারুচিনি, এক থেকে দুই টেবিল চামচ চন্দন পাউডার ও পাই মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট আপনার কপালে লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করুন।

* পুদিনা পাতাঃ সাইনাস জনিত যেকোন শারীরিক সমস্যা কমাতে পুদিনা পাতা ম্যাজিকের মতো কাজ করে। সাইনাসের মাথা ব্যথা নিয়ে ভুগে থাকেন তাহলে সাধারণভাবে এক কাপ পুদিনা চা পান করে দেখুন। নিমেষেই আপনার মাথার ব্যথা চলে যাবে।

* পেঁয়াজঃ পেঁয়াজে থাকে প্রচুর সালফার, যা বন্ধ শ্বাসনালী খুলতে সাহায্য করে। তবে পেঁয়াজের ঝাঁঝ সরাসরি নাকে গেলে চোখ জ্বালা করবে। তাই পেঁয়াজ কুচি করে পাঁচ মিনিট জলে ফুটিয়ে এই জলের ভেপার নিতে হবে। চাইলে পানি গরম থাকা অবস্থায় খেতেও পারেন।

* অ্যাপল সাইডার ভিনিগারঃ অ্যাপল সাইডার ভিনিগার ব্যথা কামাবার উপাদান। পাশাপাশি গলাব্যথা সারাতেও এর সুনাম রয়েছে। এক কাপ গরম জল কিংবা চায়ে দু’তিন টেবিল-চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে দিনে তিনবার খেলে সর্দি কমবে।

আরও পড়ুনঃ   শিশুর কানে ইনফেকশন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

seven + 3 =