সুন্দর স্বাস্থ্য পেতে যা করবেন!

0
সুন্দর স্বাস্থ্য

সুন্দর স্বাস্থ্য পেতে যত্নের বিকল্প নেই। স্বাস্থ্যই সকল সুখের মূল। সেই স্বাস্থ্য ভালো রাখতে করতে হবে তার নিয়মিত পরিচর্যা। সুস্বাস্থ্যের অধিকারী হতে হলে স্বাস্থ্যের প্রতি যত্নবান হতে হবে। কিছু কিছু নিয়ম মেনে চললে অনেক অসুখ থেকে নিজেকে সহজেই রক্ষা করা যায় এবং সুন্দর স্বাস্থ্য পাওয়া যায়। যেমন –

বারবার হাত ধোয়াঃ

খাবার আগে হাত ভালোমতো না ধোয়ার অর্থ হচ্ছে অসুস্থতাকে আমন্ত্রণ জানানো। আমাদের দৈনন্দিন কাজের কারণে হাত দিয়ে জ্ঞাত এবং অজ্ঞাতসারে বিভিন্ন ধরনের জিনিসপত্র ধরতে হয়। আর এ কারণে অনেক জীবাণু হাতের মাধ্যমে মুখে যেতে পারে। এ কারণে স্বাস্থ্যগত সমস্যা থেকে দূরে থাকতে নিয়মিত হাত ধোয়া প্রয়োজন।

ভালো ঘুমঃ

 ঘুম নিয়ে হেলাফেলা করা যাবে না। রাতে আট ঘণ্টা ঘুম হলে দিনটা তুলনামূলক ভালো যায়। এ জন্য নির্ধারিত সময়ে বিছানায় যাওয়া ভালো। তাছাড়া রাতে দেরি করে কখনো বেশি খাবার না খাওয়া ভালো।

পুষ্টিযুক্ত সকালের নাশতাঃ

প্রতিদিনের সকালের নাশতা স্বাস্থ্যকর হওয়া উচিত। কেননা সকালের নাশতাটাই দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। সকালের নাশতা ভালো হলে সারা দিনে আজেবাজে খাবারের হাত থেকে রেহাই পাওয়া যায়।

ভালোভাবে গোসলঃ

গোসলের মাধ্যমে নিজেকে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। শরীর থেকে ধুলো-ময়লা দূর করতে ভালোভাবে গোসল করা প্রয়োজন। শুধু তা-ই নয়, গোসল ক্লান্তি দূর করতে সহায়তা করে। শরীরের দুর্গন্ধ ও ময়লা দূর করতে প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ ভালোভাবে দলাইমলাই করে গোসল করা উচিত।

নিয়মিত নখ কাটাঃ

হাতের লম্বা নখ শুধু যে নিয়মিত কাজ স্বাভাবিকভাবে করার পথে বাধা সৃষ্টি করে তা নয়, লম্বা নখ জীবাণুর আখড়া হিসেবে কাজ করে। যখনই কোনো জিনিস ধরা হয় তখনই সেসব জিনিস থেকে জীবাণু নখে যাওয়ার আশঙ্কা থাকে। যখনই খাওয়ার জন্য হাত ব্যবহার করা হয় তখনই এসব জীবাণু সহজেই মুখে চলে যেতে পারে।

আরও পড়ুনঃ   তিলের তেলের চমকপ্রদ স্বাস্থ্য উপকারিতা

সুন্দর স্বাস্থ্য পেতে উপরিউক্ত বদ অভ্যাসকে ‘না’ বলুন।

মন ও শরীর সুস্থ ও সুন্দর রাখার ২০টি টিপস জেনে নিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

15 + eight =