হাড়ের অসুখ অস্টিওপোরোসিস

0
102
অস্টিওপোরোসিস

অসুখ কার না হয়? দেহ থাকলে রোগ হবেই, আর আমাদেরকেও চেষ্টা করতে হবে সেই রোগ প্রতিকারের। অসুখের লক্ষণগুলো যদি আমরা আগে থেকে বুঝতে পারি,তা হলে অনেক ক্ষেত্রেই প্রতিকার করা সম্ভব আরও ভালো ভাবে। আবার ছোট কিছু ব্যাপার মেনে চললে অনেক শারীরিক সমস্যাকেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব। নিজের শরীরের কথা শুনুন মন দিয়ে। কোন সমস্যা হচ্ছে মনে হলে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। ছোটখাটো অসুখের লক্ষণগুলি যদি নিজে আগে থেকেই বুঝতে পারেন, কিংবা মেনে চলেন কিছু সাধারণ ব্যাপার তাহলে অনেকাংশেই বাঁচতে পারবেন সমস্যার কবল হতে। চলুন, আজ আলোচনা করা যাক অস্টিওপোরোসিস নিয়ে। অস্টিওপোরোসিস হাড়ের একটি বিশেষ রোগ। এবং মহিলাদের ক্ষেত্রে এটি একটি অতি পরিচিত রোগ। পুরুষদের চাইতে মহিলাদেরই এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এবং এই রোগ প্রতিরোধ করতে প্রথম থেকেই সাবধান হওয়া জরুরী।

লক্ষন–

অস্টিওপোরোসিস নিঃশব্দে ক্ষতি করে। তাই প্রথম থেকে লক্ষন বোঝা মুশকিল। তবুও সব সময় সজাগ থাকুন। ঘন ঘন পিঠে ব্যথা হলে, মাসল এ যন্ত্রণা হলে ডাক্তার দেখান। দাঁতে ক্ষত হলে কিংবা কম সময়ের ভেতর অধিক ওজন দ্রুত কমে গেলে সতর্ক হোন। বিশেষ করে শিরদাঁড়ায় আকারগত পরিবর্তন হলে বা ব্যাথা হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

কাদের ঝুঁকি বেশি?

  • – যাদের বয়স ৪০ এর বেশি তাঁদের অস্টিওপোরোসিস হবার সম্ভাবনা বেশি থাকে। বিশেষ করে মহিলাদের মেনোপজের পর শরীর থেকে ইস্ত্রোজেন হরমোন কম নিঃসৃত হয়। ফলে হাড় দুর্বল হয়ে পড়ে। তখন এই অসুখ হবার সম্ভাবনা বেড়ে যায়।
  • – পরিবারে কারও, বিশেষ করে মায়ের যদি এই রোগ থাকে তাহলে এই অসুখ হবার সম্ভাবনা থাকে। যারা রোদে কম বের হন তাদেরও এই অসুখ হতে পারে।
  • – রোগা ও কম উচ্চতার মহিলাদের শরীরের হাড় বেশিরভাগ ক্ষেত্রে দুর্বল হয়। ফলে অস্টিওপোরোসিস হবার সম্ভাবনাও বেশি থাকে।
  • – যারা ক্যাফেইন বা অ্যালকোহল গ্রহন করে তাদের এই রোগ হতে পারে। কারন ক্যাফেইন ও অ্যালকোহল শরীর থেকে ক্যালসিয়াম কমিয়ে দেয়,ফলে হাড় দুর্বল হয়ে পড়ে।
আরও পড়ুনঃ   হাড়ের রোগ অস্টিওপোরোসিস

কি করবেন?

  • – পায়ের পাতা ,হিপ বোন বা মেরুদণ্ডে ব্যাথা হলে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।
  • – সামান্য ব্যথা হলেও ফেলে রাখবেন না।
  • – চিকিৎসকের পরামর্শ নিয়ে নিয়মিত ভিটামিন –ডি ও ক্যালসিয়াম খান।
  • – নিয়মিত শরীর চর্চা করুন।
  • – খাবারের তালিকায় প্রচুর পরিমানে সবুজ শাকসবজি ,ফল,ডাল,দুধ ও দুধ জাতীয় খাবার রাখুন ।

sraboni zaman

আরো পড়ুন হাড়ের রোগ অস্টিওপোরোসিস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

two × two =