হাতে বা পায়ে ফোসকা পড়লে তার দ্রুত সমাধানের উপায়

0
হাত,পায়, ফোসকা

নতুন জুতো পড়লে পায়ে ফোসকা পড়ে যাওয়ার যন্ত্রণায় পড়তে হয়। আর রান্নার সময় তেল ছিটে হাতে বা শরীরের অন্যান্য অংশে পড়ে ফোসকা পড়ার ঘটনা গৃহিণীদের কাছে নতুন কোনো ব্যাপার নয়। কিন্তু এই ফোসকা বেশ কিছুদিন ভোগায়। বিশেষ করে ফোসকা ফেটে গেলে অসহ্য জ্বলুনির সৃষ্টি করে যা খুবই যন্ত্রণাদায়ক। আজকে জেনে নিন ফোসকার এই যন্ত্রণাদায়ক সমস্যা থেকে খুব দ্রুত মুক্তি পাওয়ার দারুণ কার্যকরী কিছু উপায়।

১) লবণ পানি
ঠাণ্ডা পানিতে লবণ দিয়ে ফোসকা পড়া আক্রান্ত স্থান ভিজিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এতে জ্বলুনি কমবে এবং ফোসকার ফুলে উঠা অনেকাংশে কমে যাবে বেশ সহজেই।

২) টুথপেস্ট
খুব সহজ ঘরোয়া সমাধানের মধ্যে অন্যতম হচ্ছে টুথপেস্টের ব্যবহার। ফোসকা পড়া স্থানে যতো দ্রুত সম্ভব টুথপেস্ট লাগিয়ে নিন। এতে করে ফুলে উঠা এবং ফোসকার ভেতরের পানি খুব সহজেই কমে যাবে এবং এতে জ্বলুনিও কমে আসবে অনেক।

৩) ডিম
এই সমাধানটির কথা সকলেই জানেন। ফোসকা পড়া স্থানে দ্রুত ডিমের সাদা অংশ লাগিয়ে নিলে ফোসকার সমস্যা থেকে অনেক ভালো রেহাই পাওয়া যায়। অনেক সময় দ্রুত ডিমের ব্যবহারে চামড়ায় ফোসকাই পড়ে না।

৪) ডিওডোরেন্ট
ফোসকা পড়া সমস্যার আরেকটি সহজ সমাধান হচ্ছে ডিওডোরেন্টের ব্যবহার। স্প্রে ডিওডোরেন্ট নয় ডিও রোল অন ধরণের ডিওডরেন্ট ফোসকার উপরে লাগিয়ে নিলে অনেকটা উপশম হবে বেশ দ্রুত।

৫) গ্রিন টী ও ব্ল্যাক টি
গ্রিন টীর অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান খুব দ্রুত ফোলা কমাতে এবং প্রদাহ বন্ধ করতে সহায়তা করে। যদি হাতের কাছে গ্রিন টি না থাকে তাহলে ব্ল্যাক টি দিয়েও কাজ চালাতে পারেন। এতেও ভালো ফল পাবেন।

সূত্রঃ হেলথ ডাইজেস্ট

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ হেলথ নিউজ ,টিপস ,তথ্য এবং মজার মজার রেসিপি নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি হেলথ নিউজ এ ।

আরও পড়ুনঃ   শীতে ঠান্ডা পানিতে গোসলে যত উপকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

twenty − 13 =